গার্মেন্টসপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

সীতাকুণ্ড ট্রাজেডি; পোশাক খাতে ১৩০০ কোটি টাকার ক্ষতি

ঢাকা অর্থনীতি ডেস্ক: সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় তৈরি পোশাক খাতের প্রায় ১৩শ’ কোটি টাকার ক্ষতি হয়েছে।

তবে এ ঘটনায় তৈরী পোষাক খাতের প্রকৃত ক্ষয়ক্ষতি বের করতে নিজেরাও একটি কমিটি গঠন করেছে বিজিএমইএ। একই সাথে এই ঘটনায় প্রকৃত কারন খুঁজে বের করার তাগিদ দিয়েছেন শিল্প মালিকরা।

আগুনে পুড়ছে সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপো। এতে প্রাণহানীর ঘটনার সাথে সাথে পুড়ে ছাই হয়েছে কন্টেইনার বোঝাই শত শত কোটি টাকার পণ্য। এসব কন্টেইনারের বেশিরভাগই ছিল রপ্তানিমুখী তৈরি পোশাক পণ্য। আন্তর্জাতিক ক্রেতাদের কাছ থেকে ক্রয় আদেশ পাওয়ার পর, মাসের পর মাস পরিশ্রম করে রপ্তানি উপযোগী করা হয় এসব পণ্য। যা শেষ মুহুর্তে এসে আগুনে পুড়ে ছাই হয়েছে। আকস্মিক এমন ভয়াবহ ক্ষতির মুখে পড়ে চিন্তিত শিল্প মালিকরা।

বিজিএমইএর তথ্য মতে, এই ডিপোতে আমদানি রপ্তানির জন্য তৈরি পোশাক খাতের এক হাজার ৩৪০টি পণ্যবোঝাই কন্টেইনার ছিলে। আগ্নিকান্ডে শুধু তৈরি পোশাক খাতে এক হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে দাবী করেন এই বিজিএমইএর পরিচালক খসরু চৌধুরী।

এই ধরনের ঘটনা পুনরাবৃত্তি রোধে সরকারকে সতর্ক থাকার পরামর্শও দিয়েছেন শিল্প মালিকরা।

এখনও নেভেনি চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণের পর লাগা আগুন। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস ছাড়াও কাজ করছে সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল। নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকেও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন।

শনিবার রাতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৯ জন ফায়ার সার্ভিস কর্মীসহ ৪৯ জনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন তিন শতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে বলে আশঙ্কা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close