জীবন-যাপন

সুস্বাস্থ্যের জন্য অন্তত একবার নারীর আলিঙ্গন জরুরি, বলছে গবেষণা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সুস্বাস্থ্যের জন্য দিনে অন্তত একবার নারীর আলিঙ্গন জরুরি। সম্প্রতি একটি গবেষণার ফলাফলে এমনই তথ্য ওঠে এসেছে।

গবেষণার ফলাফলে বলা হয়, আলিঙ্গন নারী ও পুরুষ উভয়ের জন্যই উপকারী। তবে একটি উষ্ণ আলিঙ্গন পুরুষের তুলনায় নারীর সুস্বাস্থ্যে বেশি জরুরি। গবেষণাটি করেছে ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনের এক দল গবেষক। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট আপভি এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

গবেষকরা বলেন, আলিঙ্গন করা বা জড়িয়ে ধরা অক্সিটসিন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। এই হরমোন নারীর হৃদপিণ্ডের ওপর বড় ধরনের প্রভাব ফেলে। আর এ কারণেই আলিঙ্গন করলে উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমে। আর এটি নারীর জন্য খুবই জরুরি।

সম্প্রতি করা গবেষণাটির ফলাফলে আলো বলা হয়, আলিঙ্গনের সময় মস্তিষ্ক থেকে ডোপামিন ও সেরোটোনিন হরমোন বের হয়। এগুলোকে সুখানুভূতি তৈরিকারী হরমোনও বলে। সেরোটোনিন মেজাজ ভালো করে, বিষণ্ণতা প্রতিরোধ করে এবং সর্বোপরী সুখী করতে সাহায্য করে।

পাশাপাশি আলিঙ্গন করা উদ্বেগজনিত সমস্যা ও মানসিক চাপ কমায়। একে শরীর ও মনের স্বাস্থ্যের জন্য শক্তিশালী ওষুধ বলা চলে। আর তাই স্ত্রীকে সুখী রাখতে নিয়মিত আলিঙ্গন করুন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close