প্রধান শিরোনামবিশ্বজুড়ে

সোমবার থেকে নিষেধাজ্ঞা উঠছে জম্মু-কাশ্মিরের

ঢাকা অর্থনীতি ডেস্ক: সেই পুরনো ছন্দে ফিরতে চলেছে কাশ্মীর। জম্মু-কাশ্মীরের ওপর জারি নিষেধাজ্ঞা আগামী সোমবার ( ১৯ আগস্ট) দিন থেকেই উঠতে চলেছে।

শুক্রবার ( ১৬ আগস্ট)এমনটাই ঘোষণা করা হল কেন্দ্রের পক্ষ থেকে। প্রসঙ্গত, গত দশ দিনেরও বেশি সময় ধরে সেখানে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছিল যোগাযোগ মাধ্যমকে।

সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আবেদন সুপ্রিম কোর্টে জানিয়েছিল কেন্দ্র। তারই জবাবে আদালতকে সরকারের নিরাপত্তা ব্যবস্থার ওপর ভরসা করার অনুরোধ জানায় কেন্দ্র। একই সঙ্গে সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হয় সুপ্রিম কোর্টকে, যে প্রতিদিনই উন্নত হচ্ছে জম্মু-কাশ্মীরের পরিবেশ-পরিস্থিতি।

নিষেধাজ্ঞা জারির পরেই কাশ্মীর টাইমসের সম্পাদক অনুরাধা ভাসিন যোগাযোগ মাধ্যম পুনরায় চালু করার আর্জি জানান। তাঁর দাবি, এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সংবাদমাধ্যম। একই সঙ্গে কাশ্মীর এবং জম্মুর কয়েকটি জেলায় সাংবাদিকদের যাতায়াতে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছিল এই বিধিনিষেধ। ফলে, কাজের খাতিরে তাঁরাও নিষেধাজ্ঞা শিথিলের আবেদন জানান কেন্দ্রেকে।

এই প্রসঙ্গে, সরকার পক্ষের আইনজীবী কে কে বেণুগোপাল বলেন, কাশ্মীর টাইমস পত্রিকাটি জম্মু থেকে প্রকাশিত হয়, শ্রীনগর থেকে নয়। ফলে, এই নিষেধাজ্ঞায় প্রায় বন্ধের মুখে পত্রিকার সমস্ত কাজ। সুপ্রিম কোর্টের মতে, সংবাদমাধ্যম এবং যোগাযোগ মাধ্যমের মতো দুটি গুরুত্বপূর্ণ বিষয় সবার আগে বিবেচনা করা হবে।

উল্লেখ্য, ৩৭০ অনুচ্ছেদ বাতিল ঘোষণার সময় থেকেই যোগাযোগ ব্যবস্থায় দেশের থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ে জম্মু-কাশ্মীর। গত ১০ দিনেরও বেশি ইন্টারনেট-মোবাইল পরিষেবা স্থগিত রয়েছে দুই জেলায়। কার্ফ্যু জারি বেশ কিছু অঞ্চলে। (এনডিটিভি)

Related Articles

Leave a Reply

Close
Close