শিল্প-বানিজ্য

জনগণই একদিন বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট করবে: বাণিজ্যমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ‘আমদানি করে গরুর মাংস ৪৫০ টাকায় ভোক্তা পর্যায়ের খাওয়ানো সম্ভব। তবে আমরা আমদানি করতে চাই না।’ বলেছেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর এফডিসির সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বেসরকারি খাতের ভূমিকা শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ ও ডিবেট ফর ডেমোক্রেসি এই প্রতিযোগিতার আয়োজন করে।

অনুষ্ঠানে টিপু মুনশি বলেন, ডিম আমদানির সিদ্ধান্তে বাজারে ডজনপ্রতি ১০ থেকে ১৫ টাকা দাম কমে গেছে। যেখানে ১৫০ থেকে ১৬০ টাকায় প্রতি ডজন ডিম বিক্রি হতো। বর্তমানে তা নেমে এসেছে ১২০ টাকার নিচে।

আমদানিতে ডলার সংকটের প্রভাবের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, চিনির দাম কমায় সরকার আমদানিতে ৪২ টাকা কর কমাল। বাজারে এর প্রভাব পড়েছে মাত্র এক টাকা ৫০ পয়সা।

টিপ মুনশি বলেন, প্রতিদিন দেশে চার কোটি ডিম লাগে। অথচ ৬২ হাজার ডিম আমদানির ফলে এক ঘণ্টায় বাজারের ডিমের দাম কমেছে।
বাজার নিয়ন্ত্রণে জনগণের অধিকার নিয়ে তাদের জানতে হবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমাদের আশা, জনগণই একদিন বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট করবে। তাহলে বাজারে প্রকৃত সুফল পাওয়া যাবে।’

এ সময় বিশেষ অতিথি হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এইচ এম শফিকুজ্জামান বলেন, বাজার নিয়ন্ত্রণে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আটটি মামলা করেছে। এসব মামলায় দেশের বড় কয়েকটি প্রতিষ্ঠানকে সাড়ে আট কোটি টাকা জরিমানা করা হয়েছে। আরো কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা চলমান।

তিনি বলেন, বিপণন ব্যবস্থায় ত্রুটি আছে। ধাপে ধাপে কিছু অসাধু ব্যবসায়ী সরবরাহ অবস্থায় বাধা তৈরি করছে। এই সিন্ডিকেট ভাঙতেও সরকার তৎপর।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close