দেশজুড়েপ্রধান শিরোনাম

স্বল্প দূরত্বেই কয়েকগুণ বেশি ভাড়া নিচ্ছে বাসগুলো

ঢাকা অর্থনীতি ডেস্ক: নতুন ভাড়ায় তৃতীয়দিনের মত চলছে গণপরিবহণ। নতুন ভাড়া কতটা কার্যকর হচ্ছে তা তদারকিতে সড়কে নেমেছে বিআরটিরএ। কিন্তু, বিআরটিএ’র অভিযানেও কাজ হচ্ছে না। বেশি ভাড়া নেয়ার অভিযোগ আছেই।

বুধবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে ভিড় ছিলো অফিসগামী মানুষ ও শিক্ষার্থীদের। অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন নগরবাসী।

অভিযোগ, সরকার ডিজেলের দাম ও বাস ভাড়া বাড়িয়ে দিলেও সেই অনুপাতে আয় বাড়ছে না। এতে মাসিক আয়ের একটি বড় অংশ চলে যাচ্ছে শুধু পরিবহণ খাতে। আর শিক্ষার্থীদের অভিযোগ তাদের থেকেও আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়া।

তবে, বিআরটিএ’র নতুন তালিকা অনুযায়ী ভাড়া নেয়া হচ্ছে বলে দাবি পরিবহণ সংশ্লিষ্টদের। এতে করে বাসচালক, চালকের সহযোগী ও যাত্রীদের মধ্যে সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা। এছাড়া যেসব যাত্রীবাহী বাস সিএনজি চালিত তাদের বিরুদ্ধে উঠেছে বেশি ভাড়া নেয়ার অভিযোগ। এদিকে, ভাড়া তদরকিতে সড়কে কাজ করছে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত।

এর আগে, ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার সকাল থেকে সারা দেশে ধর্মঘট শুরু পরিবহণ মালিক-শ্রমিকরা। তিনদিন পরিবহণ ধর্মঘট চলার পর গেল রবিবার পরিবহণ মালিকদের সঙ্গে বৈঠকে মহানগরীতে ২৬ দশমিক ৫ শতাংশ বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত দেয় কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Close
Close