তথ্যপ্রযুক্তিদেশজুড়েপ্রধান শিরোনাম

স্যাটেলাইটের ভাড়া বকেয়া, এসএটিভি ও চ্যানেল নাইন বন্ধ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সেবা নেওয়ার বকেয়া বিল পরিশোধ না করায় বেসরকারি টেলিভিশন স্টেশন এসএটিভি ও চ্যানেল নাইনের সম্প্রচার বন্ধ করে দিয়েছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।
কোম্পানির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ শুক্রবার গণমাধ্যমকে বলেন, কয়েকবার তাগাদা দেওয়ার পরও এসএটিভি ও চ্যানেল নাইন কর্তৃপক্ষ বকেয়া পরিশোধ না করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

“বৃহস্পতিবার রাতেই তাদের স্যাটেলাইট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। বকেয়া বিল আদায়ে কোম্পানি এখন কঠোর অবস্থানে রয়েছে।”

দুই টেলিভিশন স্টেশনের মধ্যে কার কত বকেয়া সেই তথ্য প্রকাশ করেনি বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড। দুই টেলিভিশন স্টেশনের বক্তব্যও গণমাধ্যম এখনোপ জানতে পারেনি।

শাহজাহান মাহমুদ বলেন, এসএটিভি ইতিমধ্যে বকেয়া বিল পরিশোধ করার উদ্যেগে নিয়েছে এবং চ্যানেল নাইনও দ্রুত বিল পরিশোধ করবে বলে জানিয়েছে।

“সেটা হলে শুক্রবারের মধ্যে এসএটিভি সম্প্রচারে ফিরবে। বিল পরিশোধ করার পরপরই চ্যানেল নাইনের সম্প্রচার সংযোগ দেওয়া হবে।”

বর্তমানে দেশের ৩২টি বেসরকারি টেলিভিশন স্টেশন এবং চারটি সরকারি টেলিভিশন স্টেশন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচার চালাচ্ছে। এছাড়া ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) সেবাও দেওয়া হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে।

শাহজাহান মাহমুদ বলেন, “আমরা সিদ্ধান্ত নিয়েছি, গত ডিসেম্বর পর্যন্ত যারা বকেয়া বিল পরিশোধ করেনি, তাদের সেবা বন্ধ রাখা হবে। অনেকে চ্যানেলই বকেয়া পরিশোধ করেছে। প্রতি মাসে এ বিল পরিশোধ করার কথা থাকলেও কোম্পানি নমনীয়তা দেখিয়েছে, তবে এখন থেকে কোম্পানি আরো কঠোর হবে।”

২০১৮ সালে ১২ মে প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ মহাকাশ যুগে প্রবেশ করে। পরের বছর অক্টোবরে এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে টেলিভিশন স্টেশনগুলোর বাণিজ্যিক সম্প্রচারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close