দেশজুড়ে

ফেব্রুয়ারিতে নির্যাতনের শিকার ২৬৫ নারী-শিশু

ঢাকা অর্থনীতি ডেস্ক: চলতি বছরের গত ফেব্রুয়ারিতে ২৬৫ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে শিশু রয়েছে ১০৬ জন। বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদের তথ্যের ভিত্তিতে তৈরি করা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে গত সোমবার (২৮ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে মোট ২৬৫ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছেন। ৪৬ শিশুসহ ৭৫ জন নারী ধর্ষণের শিকার হন। এর মধ্যে তিন শিশুসহ ১২ জন দলবদ্ধ ধর্ষণের শিকার এবং এক শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ছাড়া ছয় শিশুসহ আট নারীকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। এক শিশুসহ চার নারী শ্লীলতাহানির শিকার হয়েছেন। এক শিশুসহ তিনজন যৌন নিপীড়নের শিকার হয়েছেন।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ওই মাসে অ্যাসিড দগ্ধের শিকার হয়েছেন একজন। পাঁচ শিশুসহ আটজন উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন। এর মধ্যে এক শিশুসহ দুজন উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছেন। ১৩ শিশু ও নারী অপহরণের শিকার হয়েছেন। দুজনকে পতিতালয়ে বিক্রি করা হয়েছে।

যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ২১ জন, এর মধ্যে সাতজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন এক শিশুসহ ১২ জন। বিভিন্ন কারণে ১০ শিশুসহ ২৯ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়া ১৫ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ১২ শিশুসহ ৩৭ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ছয় শিশুসহ ১৩ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। তিনজন আত্মহত্যার চেষ্টা করেছেন। এক শিশুসহ সাইবার অপরাধের শিকার হয়েছেন পাঁচজন।

অন্যদিকে বাল্যবিয়ের ঘটনা ঘটেছে তিনটি।

Related Articles

Leave a Reply

Close
Close