বিশ্বজুড়ে

হিজাব পরে সমাবর্তনে অংশ নিতে বাধা,স্বর্ণপদক প্রত্যাখ্যান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ হিজাব পরে সমাবর্তনে অংশ নিতে বাধা দেয়ায় ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের কাছে থেকে স্বর্ণপদক নিতে অস্বীকার করেছেন তামিলনাড়ু প্রদেশের পুঁদুচেরি বিশ্ববিদ্যালয়ের মুসলিম ছাত্রী রাবিহা আব্দুর রহিম।

রাবিহা জানান, হিজাব খুলতে রাজি না হওয়ায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে প্রেসিডেন্টের কাছ থেকে পদক নিতে যাওয়ার সময় বাধা দেন। পরে তিনি প্রেসিডেন্টের হাত থেকে স্বর্ণপদক না নিয়ে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে অন্য শিক্ষার্থীদের সঙ্গে বসে ছিলেন। তাকে পরে অডিটরিয়ামের বাইরে যেয়ে বসার নির্দেশও দেয়া হয়েছিল।

রাবিহা অই বিশ্ববিদ্যালয়ের মাস কমিউনিকেশনে স্নাতোকত্তরে সর্বোচ্চ নম্বর পেয়েছিলেন।

রাবিহা ভারতের গণমাধ্যম ইন্ডিয়া ট্যুডেকে বলেন, সমাবর্তনে রাষ্ট্রপতি অংশ নিয়েছিলেন। আমাকে সন্দেহ করা হচ্ছিল। কারণ তারা ধারণা করেছিল, আমি কিছু একটা করবো। আমি জানি না, তারা কেন এটা করছে। প্রেসিডেন্ট সেখানে যতক্ষণ ছিলেন, ততক্ষণ আমাকে অডিটরিয়ামে থাকতে দেয়া হয়নি। এর প্রতিবাদে আমি স্বর্ণপদক প্রত্যাখ্যান করেছি।

রাষ্ট্রপতি চলে যাওয়ার পর মাস কমিউনিকেশনের ওই ছাত্রী বিভাগের কর্মচারীদের কাছ থেকে শুধুমাত্র সার্টিফিকেট নেন। জনসম্মুখে হেনস্থা করায় বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক প্রত্যাখ্যান করেন তিনি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close