তথ্যপ্রযুক্তি

হ্যাকিং ঝুঁকিতে ৬০ লাখ রাউটার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নিরাপত্তা বিশেষজ্ঞরা ৬০ লাখ পুরনো রাউটারে ত্রুটি খুঁজে পেয়েছেন, যা কাজে লাগিয়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিয়ন্ত্রণ নিতে পারে সাইবার দুর্বৃত্তরা।

ইই, স্কাই এবং ভার্জিন মিডিয়ার মতো কোম্পানির ১৩টি মডেল বিশ্লেষণ করেছে একটি সাইবার গবেষণা প্রতিষ্ঠান। গবেষণার ফলাফলে এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাউটারগুলো ২০১৮ সাল কিংবা তার আগে থেকে আপডেট পাচ্ছে না। কিছু ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিরাপত্তা ফিচারও আপডেট হচ্ছে না। এর মধ্যে কয়েকটি রাউটার মডেল হলো- Sky SR101/SR102, Virgin Media Super Hub, Super Hub 2, TalkTalk HG635, HG523a, HG53.

সুইজারল্যান্ডের প্রযুক্তিপণ্য নিরাপত্তা গবেষক ডমিনিক বনগার্ড দাবি করেছেন, বাজারে প্রচুর চাহিদা রয়েছে, এমন কিছু ওয়াই-ফাই রাউটারে খুব সাধারণ কম্পিউটার চিপ রয়েছে। এর মাধ্যমে খুব সহজেই পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে সাইবার দুর্বৃত্তরা।

জনপ্রিয় রাউটারগুলোতে থাকা কম্পিউটার চিপ পাসওয়ার্ড সুরক্ষায় ‘র্যান্ডম নম্বর জেনারেটর’ পদ্ধতি ব্যবহার করে। কিন্তু এতে ব্যবহারকারীদের পাসওয়ার্ড তেমন সুরক্ষিত থাকে না। কিছু কিছু ক্ষেত্রে এত দুর্বল পদ্ধতি দেখা গেছে, যাতে হ্যাক করার ক্ষেত্রে পরবর্তী সংখ্যাটি সহজেই অনুমান করা যায়। রাউটারের মডেল জানা থাকলে খুব সহজ পদ্ধতিতে ওয়াই-ফাই পাসওয়ার্ড চুরি করে নেটওয়ার্কে যুক্ত হওয়া যায়।

বিশ্লেষকেরা বলছেন, একবার সাধারণভাবে চেষ্টা করলেই এসব ওয়াই-ফাই রাউটার হ্যাক করা সম্ভব। দূর থেকেও নিয়ন্ত্রণ করতে পারবে অপরাধীরা।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close