কৃষিশিল্প-বানিজ্য

এবার বাড়ছে তরল দুধের দাম

ঢাকা অর্থনীতি ডেস্ক: ঢাকার বিভিন্ন এলাকার মুদিদোকানে গতকাল শনিবার পাস্তুরিত তরল দুধের আধা লিটারের প্যাকেট আগের চেয়ে ৭ টাকা এবং ১ লিটার ১০ টাকা বেশি দামে বিক্রি করতে দেখা যায়।

দোকানিরা বলছেন, দু–একটি বিপণনকারী কোম্পানি তরল দুধের দাম বাড়িয়েছে। বাকিগুলোর বিক্রয় প্রতিনিধিরাও শিগগিরই দাম বাড়ানো হবে বলে খুচরা বিক্রেতাদের জানিয়ে গেছেন। তাঁরা বলেছে, নানা কারণে দুধ উৎপাদন ও পরিবহনে ব্যয় বেড়েছে। খামারিদের বাড়তি দাম দিতে হচ্ছে। এতে দাম না বাড়িয়ে পারা যাচ্ছে না।

রাজধানীর দিলু রোড এলাকায় মা ভ্যারাইটিজ স্টোর নামের একটি মুদি পণ্য বিক্রির দোকান। গতকাল দোকানটিতে গিয়ে দেখা যায়, সেখানে আড়ং ডেইরির নতুন ও পুরোনো উভয় দামের আধা লিটার ও এক লিটার পরিমাণের তরল দুধের প্যাকেট ছিল। মোড়কে লেখা উৎপাদনের তারিখ অনুযায়ী, ৭ মে উৎপাদিত আধা লিটারের প্যাকেটে মূল্য লেখা ৩৮ টাকা। আর গত বুধবার উৎপাদিত দুধের মূল্য ৪৫ টাকা। অর্থাৎ আধা লিটারে দাম বাড়ানো হয়েছে ৭ টাকা। একইভাবে গত শুক্রবার (১৩ মে) উৎপাদিত ১ লিটারের মোড়কে দাম ৮০ টাকা উল্লেখ করা আছে। ৮ মে উৎপাদিত দুধের মোড়কে লেখা দাম ছিল ৭০ টাকা।

অন্যদিকে বাজারে মিল্ক ভিটা ও আকিজ ডেইরির ফার্ম ফ্রেশ তরল দুধের খুচরা বিক্রয় মূল্য আগের মতোই আছে। তবে শিগগিরই কোম্পানিগুলোর দুধের দাম বাড়ানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে বলে খুচরা দোকানিরা জানান। মোড়কে উল্লিখিত মূল্য না বাড়লেও পাইকারি পর্যায়ে কেনা দাম বাড়ানো হয়েছে বলেও বিক্রেতারা জানান।

রাজধানীর মগবাজারের আউটার সার্কুলার রোড এলাকার সততা জেনারেল স্টোর নামের একটি দোকানের বিক্রয়কর্মী মো. আবদুল্লাহ প্রথম আলোকে বলেন, আগে ফার্ম ফ্রেশের আধা লিটার দুধ পাইকারিতে ৩৫ টাকা আর ১ লিটার দুধ ৬৩ টাকায় কেনা যেত। এখন আধা লিটার ৩৮ টাকা

আর ১ লিটার ৬৫ টাকায় কিনতে হচ্ছে। তাই আধা লিটার দুধ বেচে মাত্র ২ টাকা আর ১ লিটারে ৫ টাকা লাভ হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close