দেশজুড়ে

১২১ শিশুর মুক্তি মিলল হাইকোর্টে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভ্রাম্যমাণ আদালতে দণ্ড পেয়ে গাজীপুরের টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা ১২১ শিশুর মুক্তি মিলল হাইকোর্টে। হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ থেকে সোমবার (১১ অক্টোবর) শিশুদের মুক্তির বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ যথাযথ কতৃর্পক্ষের কাছে পাঠানো হয়েছে কি না খোঁজ নিতে বলার পর রাত ৯টার দিকে অভিভাবকদের কাছে এসব শিশুদের বুঝিয়ে দেয় শিশু উন্নয়ন কেন্দ্রের কর্তৃপক্ষ।

কেন্দ্রের তত্ত্বাবধায়ক মোহাম্মদ এহিয়াতুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের আদেশটি আমরা আজই (১১ অক্টোবর) হাতে পেয়েছি। আদালতের নির্দেশনা অনুযায়ী ১২ বছরের নিচে থাকা ১১ শিশুকে মুক্তি দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। বাকি যাদের বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে, তাদের সংশ্লিষ্ট শিশু আদালতের সন্তুষ্টি সাপেক্ষে ৬ মাসের জামিন দেয়া হয়েছে। এ বিষয়ে শিশু আদালতের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।’

শিশু আইন অনুযায়ী, অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, অপরাধে জড়িত শিশুর বিচার শুধু শিশু আদালতেই হবে। কিন্তু তা না করে বিভিন্ন সময় শিশুদের দণ্ড দিয়েছে (মোবাইল কোর্ট) ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ১২১ শিশু রয়েছে টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে।

এ নিয়ে গত ৩১ অক্টোবর ‘আইনে মানা, তবুও ১২১ শিশুর দণ্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ পায়। প্রতিবেদনটি আদালতের নজরে এলে ওই দিনই টঙ্গী ও যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রে থাকা শিশুদের অবিলম্বে মুক্তি দিতে কেন্দ্র দুটির তত্ত্বাবধায়ককে নির্দেশ দেন আদালত। সোমবার (১১ অক্টোবর) সেই আদেশের কপি টঙ্গীর কিশোর উন্নয়ন তত্ত্বাবধায়কের হাতে পৌঁছা মাত্রই মুক্তি দেয়ার কার্যক্রম শুরু হয়।

Related Articles

Leave a Reply

Close
Close