তথ্যপ্রযুক্তিদেশজুড়ে

১৬ টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা জরিমানা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বেনামে অবৈধভাবে ইন্টারনেট সেবা দেওয়ায় ১৬টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এছাড়া আরও চার ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে সংস্থাটি।

সোমবার (১০ জুন) সংস্থাটি জরিমানার খবর জানায়। বিটিআরসির নির্দেশনায় নিয়ম মেনে ব্যবসা পরিচালনার নির্দেশ দেওয়া হয়। নইলে ব্যবস্থা নেওয়ার বিষয়ে সতর্ক করা হয় প্রতিষ্ঠানগুলোকে।

বিভিন্ন এলাকায় অবৈধভাবে ইন্টারনেট সেবা বন্ধে বিটিআরসির পদক্ষেপের অংশ হিসেবে এ ব্যবস্থা নেওয়া হয়। লাইসেন্স ছাড়া ইন্টারনেট সেবা দেওয়া, নির্ধারিত এলাকার বাইরে ইন্টারনেট সেবা দেওয়া, লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানকে ব্যান্ডউইথ প্রদান ও লগ সার্ভার স্থাপন না করার কারণে এসব মামলা ও জরিমানা করা হয়। ১৬টি প্রতিষ্ঠানকে মোট ২০ লাখ ২০ হাজার টাকা জরিমানা করে বিটিআরসি।

এর আগে গত ২০ মে বিটিআরসি একটি নির্দেশনা জারি করে।

এতে বলা হয়, বিভিন্ন ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠান বা আইএসপি লাইসেন্সের শর্ত না মেনে বিভিন্ন অবৈধ কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে রয়েছে, বিভিন্ন লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়ার মাধ্যমে ব্যবসা পরিচালনা। অন্য প্রতিষ্ঠানের কাছে ফাইবার ভাড়া, ভাগাভাগি করা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া। কেবল টিভি অপারেটরদের মাধ্যমে আইএসপি ব্যবসা করা। গ্রাহকের বিলের কপি ও ফরম সংরক্ষণ না করা এবং নিয়মিত কর পরিশোধ না করা।

যেসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছেঃ জরিমানা করা হয়েছে রংপুর সদরের উইমস অনলাইন, মায়া সাইবার ওয়ার্ল্ড, স্টারগেট কমিউনিকেশন, ঢাকার আশুলিয়ার সাইবার নেট কমিউনিকেশন ও সার্কেল নেটওয়ার্ক, রাজধানীর পান্থপথের ঢাকা ফাইবার নেট, মহাখালীর জেএফ অপটিক্যাল সার্ভিস, লালবাগের জেএক্স অনলাইন, ওয়ারির নেট ক্যাফে, বাড্ডার ট্র্যায়াঙ্গল কমিউনিকেশন, উত্তরার মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া, কাঁঠালবাগানের মেগাসিটি লিংক, মোহাম্মদপুরের এশিয়া নেট, লালবাগের জেএস নেটওয়ার্ক, কলাবাগানের স্পিড লিংক এবং কামরাঙ্গীর চরের রাফিন স্যাটেলাইটকে।

Related Articles

Leave a Reply

Close
Close