দেশজুড়ে

‘রাজধানীতে শীঘ্রই আসছে সমন্বিত বাস সার্ভিস’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা আনতে শীঘ্রই সমন্বিত বাস সেবা চালু হতে যাচ্ছে। অচিরেই ঢাকাবাসী প্রয়াত মেয়র আনিসুল হকের উদ্যোগের বাস্তবায়ন দেখবেন বলে জানিয়েছেন দক্ষিণের মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, সমন্বিত বাস সার্ভিসের ফলে বাসে বাসে প্রতিযোগিতা আর রেষারেষি কমবে, বাড়বে যাত্রী সেবার মান। তবে রাস্তায় বাস না নামা পর্যন্ত এমন আশ্বাসে ভরসা পাচ্ছেন না নগরবাসী।

মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে সংশ্লিষ্ট মহলগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ১০ সদস্যের কমিটি গত ৮ মাসে ৮টি বৈঠক করেছে। চলতি মাসের ২০ তারিখে নবম বৈঠকে সমন্বিত বাস সেবা কবে চালু হচ্ছে – সে সিদ্ধান্ত নেবার কথা রয়েছে।

সাঈদ খোকন বলেন, সবাই রাজি থাকলে রুট ও বাস রেশনিং এর মাধ্যমে ছয়টি কোম্পানির আওতায় দ্রুত সময়ের মধ্যে শুরু করতে পারবো।

বর্তমানে এয়ারপোর্ট রোডে ৫০টি রুটে ৪০টি কোম্পানির ২ হাজার বাস চলে। সিদ্ধান্ত মোতাবেক এই সড়কেই ৪টি রুটে নামানো হবে একটি কোম্পানির বাস। এভাবে পুরো রাজধানীতে ৬টি কোম্পানির বাস চলবে ২২টি রুটে।

এই বাস সার্ভিসের বিষয়ে যাত্রীরা বলেন, ‘ধানমন্ডির চক্রাকার বাস ভাল সার্ভিস দিচ্ছে। আমরা চাই পুরো ঢাকা শহরে এমন সার্ভিস চালু হোক।’

পরিবহন বিশেষজ্ঞ সালেহ উদ্দিন বলেন, পুরো সড়ক যোগাযোগ ব্যবস্থার নিয়ন্ত্রণ আনতে চাইলে এই ব্যবস্থার দ্রুত বাস্তবায়ন জরুরী।

এসব সিদ্ধান্তের দৃশ্যমান বাস্তবায়ন দেখতে চায় নগরবাসী। তারা বলেন, ‘ঢাকা শহরে বর্তমান যে যোগাযোগ ব্যবস্থা তাতে এই পরিকল্পনার বাস্তবায়ন জরুরী।’

Related Articles

Leave a Reply

Close
Close