প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্যস্বাস্থ্য

অনিশ্চয়তায় গণস্বাস্থ্যের ডেন্টাল এবং ফিজিওথেরাপী কোর্সের শিক্ষার্থীরা

গবি প্রতিবেদকঃ সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের এমবিবিএস কোর্স ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত হলেও অধীভুক্ত হয়নি আবেদন করা বিডিএস(ডেন্টাল) ও ফিজিওথেরাপী কোর্স।

গত ১৩ জানুয়ারী, ২০২০ ইং তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ডীন’স কমিটির সভায় অধীভুক্তির এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিক পর্যায়ে মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সে ৫০ সিটের জন্যে অনুমোদন দেয় ঢাবি কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, মেডিকেল কলেজের ডেন্টাল ও ফিজিওথেরাপী ইউনিটের অবকাঠামোগত সুযোগ-সুবিধা, যোগ্য শিক্ষকের ঘাটতি, ল্যাব ও লাইব্রেরীর সুযোগ-সুবিধা সন্তোষজনক না হওয়ায় উক্ত কোর্স সমূহে ছাত্রছাত্রী ভর্তির অনুমতি দেওয়া হয়নি।

তবে ঢাবি কর্তৃপক্ষ জানিয়েছি, উল্লিখিত ঘাটতিসমূহের উন্নতি সাপেক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমতিসহ আবেদন জানানো যাবে। পরবর্তীতে পুনরায় মেডিকেল কলেজ পরিদর্শন করে সন্তোষজনক প্রতিবেদনের ভিত্তিতে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ডেন্টাল ও ফিজিওথেরাপী ইউনিটে শিক্ষার্থী ভর্তির অনুমতি প্রদানের বিষয়ে বিবেচনা করা হবে।

এদিকে, মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সের অনুমোদনে শিক্ষার্থীদের মাঝে আনন্দঘন পরিবেশ বিরাজ করলেও বিডিএস ও ফিজিওথেরাপী বিভাগের শিক্ষার্থীরা নিজেদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তায় পড়েছে। একদিকে, বিভাগ দুইটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত করা হয়নি। অপরদিকে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক গণ বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত বিডিএস ও ফিজিওথেরাপীসহ বিবিএ ও পরিবেশ বিজ্ঞান কোর্স পূর্বেই অবৈধ ঘোষণা করা হয়েছে।

এছাড়া দীর্ঘদিন ধরে গণ বিশ্ববিদ্যালয়ে বৈধ ভিসির দাবিতে আন্দোলন চললেও এখন পর্যন্ত ভারপ্রাপ্ত উপচার্যের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হচ্ছে। শিক্ষাবিদরা মনে করেন, বৈধ উপচার্যের সমস্যার দ্রুত সমাধান না হলে শিক্ষার্থীদের আরো অনেক কঠিন বাস্তবতা ও বিভিন্ন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

#এমএস/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close