আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

‘২৪ ঘণ্টার মধ্যে দাম কমবে পেঁয়াজের’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যে পরিমাণ পেঁয়াজ মজুত ও আমদানি করা হচ্ছে তাতে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের বাজারে দাম কমে যাবে। এনিয়ে আতঙ্কের কোনও কারণ নেই। বললেন ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আলবিরুনী।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে পেঁয়াজের দাম নিয়ে অংশীজনের সঙ্গে সভা শেষে ট্যারিফ কমিশন সদস্য এ কথা বলেন। এ সময় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিনের উপস্থিত ছিলেন।

এদিকে পেঁয়াজের দামের লাগাম টেনে ধরতে পারছে না কেউ। হুঁ হুঁ বেড়েই চলছে। হিলি স্থলবন্দরে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা। গতকাল সোমবারও যেটি ছিল ৪০ থেকে ৪৫ টাকা।

হিলি কাস্টমস জানায়চলতি সপ্তাহের ৪ কর্মদিবসে ৫০ ট্রাকে ১ হাজার ১শ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

দাম কমার বিষয়ে ব্যবসায়ীরা জানানভারত সরকারের নির্ধারণ করা নতুন শুল্ক কর ৮শ ৫২ মার্কিন ডলার প্রত্যাহার করলে পেয়াঁজের আমদানি বাড়বে। সঙ্গে দামও কমবে। ৪৫ টাকার পেঁয়াজ ঢাকার পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৫ টাকায়খুচরা বাজারে গিয়ে যা ঠেকছে ৬০-৬৫ তে। দেশি পেঁয়াজের ঝাঁঝ আরও বেশি।

পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৬৬ থেকে ৭০ টাকাখুচরা বাজারে যা উঠছে ৮০ টাকা পর্যন্ত। দাম নিয়ন্ত্রণে টিসিবি রাজধানীর বিভিন্ন জায়গায় দেশি পেঁয়াজ বিক্রি করছে। দাম নির্ধারণ করা হয়েছে ৪৫ টাকা।

Related Articles

Leave a Reply

Close
Close