প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

৯ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ২০২০-২০২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির আবেদন ৯ আগস্ট থেকে শুরু হবে, যা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। রোববার শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি সভাপতিত্বে এক অনলাইন মিটিং এ সিদ্ধান্ত হয়।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য শিক্ষা বোর্ডর ওয়েব সাইটে প্রকাশ করা হবে।

জানা গেছে, এ বছর ভর্তি প্রক্রিয়ায় এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করা হয়েছে। শুধু অনলাইনে সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এছাড়া ভর্তিতে আবেদন ফি ও ভর্তি ফি কিছুটা বাড়ানো হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দীর্ঘ লকডাউনের পর অফিস-কারখানা-যানবাহন চালু করলেও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়েছে ৬ আগস্ট পর্যন্ত।

এদিকে, মে মাসে মাধ্যমিকের ফল ঘোষণা হলে ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তি শুরুর পরিকল্পনার কথা জানায় ঢাকা শিক্ষা বোর্ড। কিন্তু ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল দেয়া হলেও মহামারি পরিস্থিতির উন্নতি না হওয়ায় একাদশে ভর্তি পিছিয়ে যায়।

এবার ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছে। তারাই এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close