শিল্প-বানিজ্য

উৎসে কর না বাড়াতে সরকারের প্রতি অনুরোধ বিজিএমইএর

ঢাকা অর্থনীতি ডেস্ক: তৈরি পোশাক খাতে উৎসে কর কর্তনের হার না বাড়াতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

সংগঠনের পক্ষ থেকে উৎসে কর কর্তনের বর্তমান হার শূন্য দশমিক ৫ শতাংশ আরও ৫ বছর বহাল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রতি এ অনুরোধ জানানো হয়েছে। বাজেট পেশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এক বিজ্ঞপ্তিতে বিজিএমইএর পক্ষ থেকে এ অনুরোধ জানানো হয়।

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উৎসে কর দ্বিগুণ করে ১ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। কিন্তু বিজিএমইএ মনে করে, পোশাক খাতের ওপর করহার না বাড়িয়েও রাজস্ব বাড়ানো সম্ভব।

তথ্য দিয়ে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, গত অর্থবছর পোশাক রফতানি থেকে আয় ছিল ৩১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার। এ বছর ৪১ বিলিয়ন ডলার আয়ের আশা করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান কচি রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ আন্তর্জাতিক পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, আগামীতে বিশ্ববাজারে পোশাকের চাহিদা কমে আসবে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় উৎসে কর কর্তনের হার অপরিবর্তিত রাখার দাবি সরকার মেনে নেবে বলে আশা প্রকাশ করা হয়।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close