বিশ্বজুড়ে

মানবদেহে ক্যানসার নির্মূলের প্রতিষেধকের সন্ধান

ঢাকা অর্থনীতি ডেস্ক: গবেষকরা মানবদেহে এমন একটি ইমিউন কোষের সন্ধান পেয়েছেন, যেটি ক্যানসার নির্মূল এবং সার্স-কোভ-২ এর মতো ভাইরাসের সঙ্গে লড়াই করতে সক্ষম। এই ইমিউন কোষের নাম হিউম্যান টাইপ-২ ইনন্যাট লাইমফোইড সেলস (আইএলসি২এস)।

বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘সেল’-এ এই গবেষণার তথ্য প্রকাশ করে জানায়, কোষটি অ্যালার্জি ও অন্যান্য রোগপ্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে পরিচিত। ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা করে এই তথ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ এবং লিউকেমিয়া অ্যান্ড লিম্ফোমা সোসাইটির সমর্থনে এ গবেষণা করা হয়।

জানানো হয়, এর আগেও ইঁদুরের আইএলসি২এস কোষ নিয়ে হুবহু একই পরীক্ষা চালানো হয়। তবে ক্যানসার নির্মূলের ক্ষেত্রে তখন আশানুরূপ কোনো ফলাফল পাওয়া যায়নি। তবে মানবদেহের আইএলসি২এস কোষ নিয়ে করা নতুন এই গবেষণায় দেখা গেছে, কোষটি সরাসরি ক্যানসার নির্মূলে কাজ করে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিটি অব হোপের হেমাটোলোজি অ্যান্ড হেমাটোপোয়েটিক সেল ট্রান্সপ্ল্যানটেশন বিভাগের প্রফেসর জিয়ানহুয়া ইউ এ গবেষণার সঙ্গে জড়িত ছিলেন। তিনি বলেছেন, নতুন আবিষ্কৃত ইমিউন কোষ আইএলসি২এস সরাসরি ক্যানসারকে নির্মূলে সক্ষম। বিশেষ করে, ব্লাড ক্যানসার ও সোলিড টিউমার।

তিনি আরও জানান, ক্যানসার আক্রান্ত রোগীকে চিকিৎসা দেয়ার জন্য এই কোষ অন্য সুস্থ ব্যক্তির কাছ থেকে সংগ্রহ করতে হবে। এটি সংরক্ষণ করে রাখা যাবে।

তবে, আইএলসি২এস কোষটি মানবদেহে খুবই বিরল। এটি বেশিরভাগ ক্ষেত্রে ফুসফুস, নাড়িভুঁড়ি ও ত্বকে পাওয়া যায় বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার হেমাটোলোজি অ্যান্ড হেমাটোপোয়েটিক সেল ট্রান্সপ্ল্যানটেশন বিভাগের অপর গবেষক প্রফেসর মাইকেল ক্যালিজিউরি।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close