রাজস্ব

আইএমএফ’র শর্ত মেনে রাজস্ব লক্ষ্য অর্জন চ্যালেঞ্জিং: মো. রহমাতুল

ঢাকা অর্থনীতি ডেস্ক: এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল জানিয়েছেন, আইএমএফ’র শর্ত অনুযায়ী রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন চ্যালেঞ্জিং। তারপরও অর্থবছরের বাকি সময়ে ভ্যাট, ট্যাক্স এবং আয়কর থেকে আদায় বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে জাতীয় রাজস্ব ভবনে কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন এনবিআর চেয়ারম্যান।

আবু হেনা মো. রহমাতুল বলেন, রাজস্ব আয়ের ক্ষেত্রে কাস্টমসের ভূমিকা সবচেয়ে বেশি। মোট রাজস্বের এক তৃতীয়াংশ আসে এখাত থেকে। তাই কাস্টমস ব্যবস্থাপনায় আধুনিকায়ন আনা হয়েছে। পণ্য খালাস গতিশীল করতে ই পেমেন্ট পদ্ধতি বাস্তবায়ন করা হয়েছে।

অনুষ্ঠানে চেয়ারম্যান আরও বলেন, রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আমদানি শুল্ক কমানোর প্রস্তাব পেয়েছে এনবিআর। এটি পর্যালোচনা করা হচ্ছে। পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে কাস্টমস রাজস্ব আহরণ ছাড়াও বাণিজ্য সহজীকরণ, জাতীয় নিরাপত্তা ও আন্তর্জাতিক জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে কাজ করছে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান জানান, ২০২২-২৩ অর্থবছরে আহরিত মোট ৩ লাখ ৩১ হাজার ৫০২ কোটি টাকার মধ্যে ৯২ হাজার ৭৩২ কোটি এসেছে কাস্টমস থেকে। চলতি অর্থবছরের ডিসেম্বরে জাতীয় রাজস্ব বোর্ডের আহরিত মোট ১ লাখ ৬৫ হাজার ৫৯৯ কোটি টাকা রাজস্বের মধ্যে ৪৯ হাজার ৬৮ কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে আহরণ করা হয়েছে। গত অর্থবছরের তুলনায় যার প্রবৃদ্ধির হার ৯ দশমিক ১৬ শতাংশ।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close