বিশ্বজুড়ে

অনলাইনে বিড়াল অর্ডার, বাড়িতে পৌঁছালো বাঘ!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ একটি অনলাইন বিজ্ঞাপনে সাভানা বিড়াল দেখেই পোষার শখ জেগেছিল এক ফরাসি দম্পতির। শখ পূরণ করতেই অর্ডার করে সেটি বাড়িতে পুষতে থাকেন দম্পতি। এক সপ্তাহ পর বিড়ালটিকে সুমাত্রার বাঘের ছানা হিসেবে চিহ্নিত করেন এ দম্পতি।

২০১৮ সালে ফ্রান্সের উত্তর-পশ্চিমাংশের বন্দর অঞ্চল নর্ম্যান্ডির লা হার্ভে শহরে এ ঘটনা ঘটেছিল। তবে সম্প্রতি দম্পতিসহ ৯ জন গ্রেফতারের পর বিষয়টি প্রকাশ্যে এসেছে।

স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, সাধারণত লম্বা পা, বড় কান, ছিপছিপে শরীর, গায়ে কমলা-খয়েরি রঙ মেশানো লোমের ওপর কালো বিন্দু মিশ্রনে সাভানা বিড়াল; যা দেখতে অনেকটা চিতার মতোই। আফ্রিকার বাসিন্দা, সার্ভাল প্রজাতির বন্য প্রাণী এ বিড়ালটি। সাভানা বিড়াল গৃহপালিত বিড়ালের সংমিশ্রণেই মতোই।

অনলাইনে এমন একটি বিড়ালের বিজ্ঞাপন দেখেন লা হার্ভে শহরের বাসিন্দা এক ফরাসি দম্পতি। বিড়ালটি পছন্দ হওয়ায় পোষার শখ জাগে তাদের। তাই ৬ হাজার ইউরো খরচ করে অনলাইনে এ বিশেষ প্রজাতির বিড়ালছানা কিনতে অর্ডারও দিয়েছিলেন। কিন্তু কেনার এক সপ্তাহ পর বিড়ালটিকে তিন মাস বয়স্ক একটি সুমাত্রার বাঘের ছানা হিসেবে চিহ্নিত করেন তারা।

সংবাদ মাধ্যম আরো জানায়, ২০১৮ সালের ঘটনায় বিক্রেতা কোম্পানির বিরুদ্ধে মামলা করেন ওই দম্পতি। দুই বছর মামলার তদন্ত শেষে অভিযোগকারী দম্পতিসহ মোট ৯ জনকে গ্রেফতার করে পুলিশ। তাদের গ্রেফতারের পরই ঘটনাটি প্রকাশ্যে রয়েছে।

এদিকে সংরক্ষিত প্রজাতির পশু পাচারের অভিযোগেই দম্পতিকে গ্রেফতার করা হয়। তবে দম্পতিকে ছেড়ে দেয়া হয়েছে। বাকিদের পশু পাচার ও সংগঠিত অপরাধে অভিযুক্ত করা হয়েছে।

পুলিশ জানায়, ওই বাঘের ছানাটিকে ফ্রান্সের বায়োডাইভার্সিটি অফিসে পাঠানো হয়েছিল। ছানাটিকে সংরক্ষিত জায়গায় স্থানান্তরিত করা হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close