চাকুরী

১০ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেবে বিওয়াইএলসি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশের ১০ হাজার তরুণ-তরুণীকে ক্যারিয়ার ভিত্তিক প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার বিওয়াইএলসি। একই সঙ্গে চার হাজার তরুণ-তরুণীকে চাকরি এবং ৩০টি ব্যবসা প্রতিষ্ঠানকে মূলধন সরবরাহ করবে সংস্থাটি। আর এসব প্রকল্পে বিওয়াইএলসি’কে সহায়তা করবে আইকিয়া ফাউণ্ডেশন এবং ঢাকাস্থ নেদারল্যান্ড দূতাবাস।

রোববার (১৪ জুলাই) রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব প্রকল্প সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা দেয় বিওয়াইএলসি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশি তরুণদের জন্য টেকসই ও সমৃদ্ধ ভবিষ্যৎ’ নামে চার বছর মেয়াদি নতুন একটি প্রকল্প শুরু করা হয়েছে। একবিংশ শতকে চাকরির বাজারে ভালো করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনে তরুণদের তৈরি করতে বাংলাদেশে প্রথম বারের মতো মিশ্র পদ্ধতিতে অনলাইন ও ক্লাসরুমে প্রশিক্ষণ দেওয়া হবে এ প্রকল্পের মাধ্যমে।

সাংবাদিক সম্মেলনে নেদারল্যান্ডের প্রিন্স কন্সটান্টিন বলেন, এই প্রকল্পের আওতায় নিম্ন আয়ের পরিবারের ১০ হাজার তরুণ-তরুণীকে বিভিন্ন দক্ষতার উপর প্রশিক্ষণ দেওয়া হবে যাতে করে তারা কর্মক্ষেত্রে উন্নতি করতে পারে। এছাড়াও চার হাজার তরুণ-তরুণীকে ক্যারিয়ার কাউন্সেলিং ও নিয়োগকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে চাকরি পেতে সাহায্য করা হবে।

বিওয়াইএলসির প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট এজাজ আহমেদ বলেন, একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তরুণদের জন্য অর্থনৈতিক সুযোগ তৈরি করতে হবে আমাদেরই। আমি মনে করি, এ প্রকল্পটি দেশের তরুণদের সম্মুখীন হওয়া দু’টি প্রধান সমস্যা প্রয়োজনীয় দক্ষতা এবং কর্মসংস্থানের অভাব মোকাবেলার লক্ষ্যে একটি সমন্বিত উদ্যোগ।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এ প্রকল্পের আওতায় ৩০টি ব্যবসা প্রতিষ্ঠানকে বাছাই করে ব্যবসা বৃদ্ধিতে মূলধন সরবরাহ ছাড়াও প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কো-ওয়ার্কিং স্পেসসহ সব সহায়তা দেওয়া হবে। এতে করে তারা ব্যবসা শুরু করার প্রথম বছরে অন্তত ২০০ জন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে বলে আশাবাদ উদ্যোক্তাদের।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে এসবিকে টেক ভেঞ্চারের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী সোনিয়া বশির কবির উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Close
Close