জীবন-যাপন

অফিসে ‘ফাঁকি’ দিতে টয়লেটে বসে থাকা বন্ধে বিশেষ কমোড

ঢাকা অর্থনীতি ডেস্কঃ স্ট্যান্ডার্ড টয়লেট নামে একটি সংস্থা তৈরি করেছে এমন এক কমোড যেটাতে ১৫ মিনিটের বেশি বসে থাকলে পা ব্যথা করতে শুরু করবে!

অনেক সময় অফিসের টয়লেটে কর্মীরা প্রয়োজনের থেকে বেশি সময় কাটিয়ে দেন বলে রয়েছে অভিযোগ। কমোডে বসে অনেকের আবার ঝিমুনিও এসে যায়। এতে আরও বেশি সময় নষ্ট হয়। সেইদিন এবার মনেহয় এবার শেষ হতে চলেছে!

ব্রিটেনে স্ট্যান্ডার্ড টয়লেট নামে একটি সংস্থা তৈরি করেছে এমন এক কমোড, যাতে বেশিক্ষণ বসে থাকা যাবে না। এটি মূলত অফিস ও পাবলিক টয়লেটে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। টয়লেটটির নকশা তৈরি করেছেন মহাবীর গিল নামে এক ভারতীয়। এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে আনন্দবাজার।

মহাবীর জানিয়েছেন, অনেকে অফিস ফাঁকি দিতে টয়লেটে ঢুকে কিছুক্ষণ ঝিমিয়ে নেন। তারই সমাধান ভাবতে ভাবতে মাথায় আসে, এমন একটি কমোড বানানোর কথা, যাতে বেশিক্ষণ আরাম করে বসে না থাকা যায়!

মহাবীর যে কমোডটি ডিজাইন করেছেন, সেটি পেছন থেকে সামনের দিকে ১৩ ডিগ্রি ঢালু। পরীক্ষায় দেখা গিয়েছে, এই কমোডে ১৫ মিনিটের বেশি বসে থাকলে পা ব্যথা করতে শুরু করবে। মহাবীর জানিয়েছেন, তারা সব পাবলিক টয়লেটে এই কমোড ব্যবহারের আবেদন করবেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close