দেশজুড়েপ্রধান শিরোনাম

অবশেষে স্বস্তির বৃষ্টি নামল ঢাকায়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ক’দিন ধরে তীব্র তাপদাহে হাঁসফাঁস করছিল জনজীবন। সবাই যেন এক পশলা বৃষ্টির প্রার্থনায় ছিল। অবশেষে রাজধানীতে বৃষ্টি নেমেছে। আর এই বৃষ্টি যেন স্বস্তি নামিয়েছে গরমে অতিষ্ট নগরজীবনে।

সোমবার (২৪ মে) রাত সোয়া ৯টা দিকে রাজধানীর বিভিন্ন প্রান্তে বৃষ্টি শুরু হয়। সাড়ে ৯টার দিকে পুরো ঢাকাকেই ভিজিয়ে দেয় বৃষ্টি। ঢাকায় রাতে বৃষ্টি নামলেও দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে আরও আগে থেকেই বৃষ্টির খবর মিলেছে।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন বলেন, ‘ঢাকাসহ দেশের বেশিরভাগ অঞ্চলে ঘূর্ণিঝড়ের ঝড়-বৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড় ক্রস (অতিক্রম করে যাওয়া ঝড়-বৃষ্টি নয়) করা ঝড় না এটা, প্যারিফেরিয়াল উইন্ড হয়। একটা বড় সিস্টেম যখন সমুদ্রে থাকে, তখন বজ্র-মেঘ হয় আশেপাশে। অর্থাৎ ঘূর্ণিঝড়ের প্রভাবে বজ্র-ঝড় হচ্ছে।’

তিনি বলেন, ‘সিলেট থেকে চট্টগ্রাম এবং ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চল সব জায়গায় বজ্র-ঝড়-বৃষ্টি হচ্ছে। রংপুরে হচ্ছে না। রাজশাহী বিভাগেও হবে আজকেই, তবে পরে।’

ইয়াস সম্পর্কিত আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ইয়াস উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ (২৪ মে) সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close