দেশজুড়েবিশ্বজুড়েরাজস্ব

অবৈধ সৌদি প্রবাসীদের জেল ছাড়াই দেশে ফেরার সুযোগ

ঢাকা অর্থনীতি ডেস্ক: সৌদি আরবে রেসিডেন্ট পারমিট বা আকামার মেয়াদোত্তীর্ণ ও অবৈধ প্রবাসীদের জেল জরিমানা ছাড়া দেশে ফেরার বিশেষ সুযোগ দিয়েছে সৌদি সরকার। রোববার (২২ ডিসেম্বর) থেকে শুরু হওয়া এই বিশেষ কর্মসূচির আওতায় পড়ছেন মেয়াদ শেষ হওয়া এবং কর্মস্থল থেকে পালিয়ে যাওয়া কর্মীরা।

বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং কাউন্সেলর মেহেদী হাসান জানান, সৌদি সরকার ঘোষিত স্পেশাল একজিট প্রোগ্রাম এটা। এখানে সরকারের যে নিদের্শনা আমরা পেয়েছি সেটা হচ্ছে সৌদিতে কর্মরত যে সমস্ত বাংলাদেশীরা আছেন তাদের মধ্যে যাদের আকামা এক্সপায়ার হয়ে গেছে, কোম্পানি কোনো কারণে আকামা রিনিউ করছে না তারা এই প্রোগ্রামের ভেতরে পড়বেন। যে সব বাংলাদেশী পলাতক হিসেবে ঘোষিত হয়েছেন তাদের কফিল মারফত তারা এই কর্মসূচির আওতাভূক্ত হবেন।

যেসব অবৈধ প্রবাসীর সৌদি আরবে কোন প্রকার গাড়ি ও মামলা নেই, তাদের বিনা জেল জরিমানা ও এক্সিটের খরচ ছাড়া শুধুমাত্র বিমান টিকেটের খরচ দিয়ে দেশে ফেরত যাওয়ার সুযোগ দিয়েছে সৌদি সরকার। সেবাটি পাওয়ার জন্য দেশটির শ্রম কার্যালয় থেকে বিশেষ একটি আবেদন ফরম দেওয়া হবে। যথাযথ ভাবে আবেদন ফরমটি পূরণ এবং বাংলাদেশ দূতাবাস বা কনস্যুলেট থেকে সত্যায়িত করে স্থানীয় সৌদি শ্রম কার্যালয়ে জমা দিতে হবে। প্রক্রিয়া শেষে আবেদনকারীকে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close