প্রধান শিরোনামবিশ্বজুড়ে

অসমের এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম

ঢাকা অর্থনীতি ডেস্ক: অসমের চূড়ান্ত এনআরসি (Assam NRC) তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম, চূড়ান্ত তালিকায় স্থান পেলেন ৩.১১ কোটি মানুষ। অসম নাগরিকদের চূড়ান্ত জাতীয় নিবন্ধীকরণ (NRC) তালিকায় ওই উনিশ লক্ষ মানুষকে অবৈধ অভিবাসী হিসাবে চিহ্নিত করে বাদ দেওয়া হয়েছে । জম্মু ও কাশ্মীরের কয়েক দশকের পুরনো স্বায়ত্তশাসন বাতিল করার কেন্দ্রীয় সিদ্ধান্তের মাত্র কয়েক সপ্তাহ পরেই এই এনআরসি তালিকা প্রকাশ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদের অন্যতম বৃহত্তম পদক্ষেপ হিসাবে মনে করা হচ্ছে। বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্য জুড়ে কয়েক হাজার আধাসামরিক বাহিনী এবং পুলিশ মোতায়েন করে অসমের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ বিষয়ে কেন্দ্র অবশ্য বলেছে যে যাঁদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পাবে না সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাঁদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না। এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন এবং আবেদন করার সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, যাদের নাম তালিকা থেকে বাদ গেছে তাঁদের পক্ষে যুক্তি শোনার জন্য পর্যায়ক্রমে কমপক্ষে এক হাজার ট্রাইব্যুনাল গঠন করা হবে; এর মধ্যে ১০০টি ট্রাইব্যুনাল ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে এবং আরও ২০০টি আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই স্থাপন করা হবে। ট্রাইব্যুনালে কেউ মামলা হারলেও তাঁরা উচ্চ আদালত এবং তারপরে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করতে পারবেন। সকল আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত কাউকেই বিদেশি হিসাবে ঘোষণা করা হবে না বলে আশ্বস্ত করেছে মোদি সরকার।

এনআরসি তালিকা প্রকাশ হওয়ার পর যাতে কোনও অশান্তি না ছড়ায় তাই অসমের নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং বেশ কয়েকটি সরকারি স্থানে এবং সংবেদনশীল অঞ্চলগুলিতে চার জনের বেশি লোক জমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রায় ৬০,০০০ পুলিশ মোতায়েন করা হয়েছে অসম জুড়ে এবং ২০,০০০ অতিরিক্ত আধাসামরিক বাহিনীও অসমে পাঠিয়েছে কেন্দ্র। সূত্র-এনডিটিভি

Related Articles

Leave a Reply

Close
Close