প্রধান শিরোনামবিশ্বজুড়ে

আইনি লড়াইয়ে জিতেছেন আইএসপত্নী শামীমা, ফিরতে পারবেন ব্রিটেনে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ব্রিটেনে আইনি লড়াইয়ে জিতেছেন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে সিরিয়া পাড়ি জমানো শামীমা বেগম। ব্রিটিশ সরকার তার নাগরিকত্ব বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে লড়তে তিনি ব্রিটেনে ফিরতে পারবেন বলে রায় দিয়েছেন দেশটির আপিল আদালত।

বৃহস্পতিবার (১৬ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

২০১৫ সালে ২০ বছর বয়সী শামীমা বেগম এবং আরও দুই স্কুলছাত্রী আইএসে যোগ দিতে যুক্তরাষ্ট্র থেকে সিরিয়া যান। পরবর্তীতে দেশটির একটি শরণার্থী শিবিরে খুঁজে পাওয়া যায় তাকে। এ ঘটনার পর ওই সময়ের ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ নিরাপত্তার কারণ দেখিয়ে তার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করেন।

শামীমা বেগম ব্রিটিশ সরকারের এ সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জ জানালে আপিল বিভাগ তাকে ব্রিটেনে ফেরার অনুমতি দেন।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, কারো নাগরিকত্ব বাতিল তখনই আইনানুগ যখন সেই ব্যক্তি আইনত আরেকটি দেশের নাগরিকত্ব পেতে পারে। ফেব্রুয়ারি মাসে আদালত রায় দেয় যে শামীমা বেগমের নাগরিকত্ব বাতিল বৈধ; কারণ সে সময় আইনত তিনি ছিলেন “বংশগতভাবে বাংলাদেশের নাগরিক”। ধারণা করা হয় মায়ের নাগরিকত্বের সুবাদে শামীমা বেগম বাংলাদেশি নাগরিকত্ব দাবি করতে পারেন।

তবে সে সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় স্পষ্ট করে জানিয়ে দেয়, শামীমা বেগম বাংলাদেশি নাগরিক নন এবং তিনি কখনো বাংলাদেশে আসেননি। তাকে বাংলাদেশে ফিরিয়ে নেয়ার কোনো প্রশ্নই ওঠে না। সূত্রঃ বিবিসি বাংলা

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close