তথ্যপ্রযুক্তি

আইফোনের ক্যামেরা ‘গোপনে চালু করছে’ ফেসবুক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাগের সাহায্যে গোপনে ব্যবহারকারীদের ফোনের ক্যামেরা সচল করে নিচ্ছে ফেসবুক অ্যাপ, এবং তা সচলই থাকছে। গত পাঁচদিন ধরে চলছে এ ঘটনা। ক্যামেরা সংক্রান্ত বাগটি ধরা পড়েছে ফেসবুকের নতুন আইফোন অ্যাপ সংস্করণে।

নিউজফিডের কোনো “ছবি বড় করার জন্য ট্যাপ করা মাত্র সচল হয়ে যাচ্ছে ক্যামেরা”, এবং পরে আর সেটি বন্ধ হচ্ছে না – বলছেন ফেসবুকের সততা এবং সুরক্ষা বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন। রোজেন আরও বলেন, বাগটির মাধ্যমে কারো কোনো ছবি, ফেসবুক অ্যাপ বা সার্ভারে সংরক্ষণ করা হয়নি। সমস্যাটি ঠিক করার লক্ষ্যে দ্রুত নতুন আপডেট আনার জন্য কাজ করছে ফেসবুক।’ — খবর ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের।

রোজেন বলছেন, “বাগের কারণে সচল হচ্ছে ‘ক্যামেরা প্রিভিউ’, আর একবার সচলের পর নিউজফিডের অন্য কোথাও ট্যাপ করার আগ পর্যন্ত এটি সচল অবস্থাতেই থাকছে।” এ প্রসঙ্গে ফেসবুকের এক মুখপাত্র জানান, ফেসবুক অ্যাপের এ ধরনের আচরণ ‘স্বাভাবিক নয়’, তবে তার দাবি, ব্যবহারকারী স্ক্রল করার সময় কোনো ছবি তুলছে না অ্যাপটি।

অন্যদিকে, ফেসবুকের আইফোন সংস্করণের অ্যাপে থাকা ওই বাগটি পরীক্ষা করেছে টেলিগ্রাফ। ওই পরীক্ষায় দেখা গেছে, ব্যবহারকারী স্ক্রল করার সময় আদতে ছবি তুলছিল অ্যাপটি। এ বিষয়ে দৈনিকটির পর্যবেক্ষণ হলো, তোলা ছবি যদি ফোনে সেভ না-ই করা হয়, তাহলে ওই ছবিগুলো কোথায় থাকছে সে বিষয়টি মোটেও পরিষ্কার নয়।

বিজ্ঞাপনের স্বার্থে মানুষের ব্যক্তিজীবনে মাইক্রোফোনের মাধ্যমে ‘নজরদারি’ চালাচ্ছে ফেসবুক– এ গুজব বহু আগের। যদিও বিষয়টি বরাবরই অস্বীকার করেছে মার্কিন সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ওই গুজবের মেয়াদ শেষ হতে না হতেই এবার একই ধরনের নতুন প্রশ্নের মুখোমুখি হচ্ছে প্রতিষ্ঠানটি।

ডিভাইসে অনুমতি ছাড়া ‘ক্যামেরা’ সচল করতে পারে না ফেসবুক অ্যাপ। যারা অনুমতিটি আগে থেকে দিয়ে রেখেছেন, তারাই কেবল বাগ সমস্যাটির সম্মুখীন হয়েছেন। এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড ফোনে এ ধরনের কোনো সমস্যা দেখা যায়নি।

নভেম্বরের ২ তারিখ সমস্যাটি প্রথম চোখে পড়ে ব্যবহারকারীদের। পরে বিষয়টি নিয়ে জোরালো আওয়াজ তুলেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস শহরের ওয়েব ডিজাইনার জশুয়া ম্যাডক্স। ম্যাডক্স জানান, আইওএস ১৩.২.২ অপারেটিং সিস্টেমচালিত পাঁচটি ভিন্ন ভিন্ন আইফোনে একই সমস্যা খুঁজে পেয়েছেন তিনি।

এদিকে ফেসবুক মুখপাত্র বলেছেন, নভেম্বরের ৮ তারিখ থেকে সমস্যাটি দেখা গেছে। ওই দিন ফেসবুক অ্যাপের ২৪৬তম সংস্করণ ছাড়া হয়েছিল।

বাগ সমস্যাটি নিয়ে গার্ডিয়ান ফায়ারওয়াল প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, অ্যাপ সুরক্ষা বিশেষজ্ঞ উইল স্ট্র্যাফ্যাক বলেছেন, “এটি খুবই সাধারণ গ্লিচ। ফেসবুকের ওপর মানুষ আস্থা হারিয়েছে বলেই বিষয়টি এতো গুরুত্ব পাচ্ছে।” স্ট্র্যাফ্যাক আরও বলেছেন এখনও ক্ষতিকর কোনো কর্মকাণ্ড চোখে পড়েনি। “চেষ্টা করেও অনুমতিবিহীন কোনো ছবি আপলোড করাতে পারিনি। সে হিসেবে বলা চলে, তেমন কোনো ঝুঁকি নেই।”

টেলিগ্রাফ উল্লেখ করেছে, নতুন আইওএস আপডেট থেকেও সমস্যাটির সূত্রপাত হতে পারে। সেপ্টেম্বরের ১২ তারিখ নতুন ‘আইওএস’ সংস্করণ ছাড়ে অ্যাপল। সে সময় বাগ সমস্যার কারণে ডিভাইসে আইওএস আপডেট না করার পরামর্শও দিয়েছিলেন একাধিক বিশেষজ্ঞ।

উল্লেখ্য, এর আগে অ্যাপলের ক্যামেরা ফিচারে ত্রুটি ধরা পড়েছিল। ওই ত্রুটির কারণে আইফোনে ক্যামেরা অ্যাপ চালু করলেই ‘শব্দ এবং ভিডিও’ রেকর্ড হয়ে যাচ্ছিল।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close