শিল্প-বানিজ্য

আগামী এক দশকে মাথাপিছু আয়ে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যত দিন যাচ্ছে ততই এশিয়া মহাদেশের অন্যতম অর্থনৈতিক ভাবে শক্তিশালী দেশ হিসেবে আবির্ভূত হতে চলেছে বাংলাদেশ। দীর্ঘ সময় ধরে একই রাজনৈতিক দল ক্ষমতায় থাকা, দেশে বিদ্যমান রাজনৈতিক স্থিতিশীলতা,যোগোপযোগী উন্নয়ন কর্মকাণ্ড, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে শিল্প বিপ্লব ইত্যাদির সুফল পাচ্ছে বাংলাদেশ। ফলশ্রুতিতে বেড়ে চলেছে বাংলাদেশের মাথাপিছু আয়।

সম্প্রতি বহুজাতিক স্টান্ডার্ড চার্টার্ড (স্ট্যানচার্ট) ব্যাংকের এক গবেষণায় বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রার সম্ভাবনার চিত্র ফুটে উঠেছে।

গবেষণায় জানানো হয়, মাথাপিছু আয়ের হিসেবে আগামী এক দশকে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ। ব্যাংকটি বলছে, বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় ১,৬০০ ডলার ২০৩০ সালে এই আয় দাঁড়াবে ৫,৭০০ ডলার। অন্যদিকে বর্তমানে ভারতে মাথাপিছু আয় ১,৯০০ ডলার কিন্তু ২০৩০ সালে হবে ৫,৪০০ ডলার যা বাংলাদেশের থেকে ৩০০ ডলার কম।

স্ট্যানচার্ট ব্যাংকের উক্ত গবেষণায় বলা হয়েছে ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে সবচেয়ে বেশি, কারণ এসব দেশের লোকসংখ্যা হবে বিশ্বের মোট জনসংখ্যার এক পঞ্চমাংশ। সেক্ষেত্রে  বিশাল জনসংখ্যা ভারতের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়াবে। অন্যদিকে স্বাস্থ্য ও শিক্ষাখাতের বিনিয়োগ থেকে সুফল পেতে শুরু করবে বাংলাদেশ যা তাদের উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করবে।

গত এক দশকে বাংলাদেশের বিস্ময়কর অর্থনৈতিক প্রবৃদ্ধি লক্ষ্য করা গেছে।  গত এক দশকে সাত শতাংশের বেশি প্রবৃদ্ধি বাংলাদেশকে একটি মধ্যম আয়ের অর্থনৈতিক দেশের মর্যাদায় অভিষিক্ত করেছে।

Related Articles

Leave a Reply

Close
Close