প্রধান শিরোনামবিশ্বজুড়ে

আজ বিশ্বের বৃহত্তম নির্বাচনের ফল প্রকাশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের জাতীয় নির্বাচনের (লোকসভা) ফলাফল ঘোষণা করা হবে। তবে এই নির্বাচনকে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শাসনামলের গ্রহণযোগ্যতার নির্বাচন মনে করা হচ্ছে।

আজ (২৩ মে) বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল আটটায় ভোট গণনা শুরু হয়েছে।

এর আগে গত ১৯ মে, রবিবার শেষ ধাপে সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯ আসনে ভোট অনুষ্ঠিত হয়। ১৩০ কোটি জনসংখ্যার দেশে গত ১১ এপ্রিল প্রথম ধাপের নির্বাচন শুরু হয়েছিল।

এবারের নির্বাচনে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও অন্যান্য কয়েকটি দল মিলে তৈরি জোট এনডিএ এবং দেশটির সবচেয়ে পুরনো রাজনৈতিক দল ভারতীয় কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ মূল প্রতিদন্দ্বিতা করছে। নির্বাচনি যুদ্ধে বিজেপির এনডিএ এর নেতৃত্বে রয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কংগ্রেস নেতৃ্ত্বাধীন জোট ইউপিএ এর অগ্রভাগে রয়েছেন রাহুল গান্ধী।

অন্যদিকে বিগত পাঁচ বছর কংগ্রেস ও তার জোটের রাজনৈতিক সাফল্য যাচাইয়েরও সুযোগ এনে দিয়েছে এই নির্বাচন। গত লোকসভা নির্বাচনে কংগ্রেস মাত্র ৪৪টি আসন পেয়েছিল। কংগ্রেস ও তার নেতৃত্বে থাকা রাহুল গান্ধী কেরালার ওয়েনাড আসন থেকে নির্বাচনে অংশ নিয়েছেন।

২২ মে, বুধবার বিরোধী কংগ্রেস দলের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, বুথফেরত সমীক্ষা ভুয়া। ক্ষমতায় যেতে পারবে না মোদি। সংসদ হতে পারে ঝুলন্ত।

এদিকে ভোট গণনা বা নির্বাচনের ফল পাল্টে দেওয়ার আশঙ্কার বিষয়ে দুই পক্ষই পরস্পরের বিরুদ্ধে অভিযোগ করেছে। তবে দু’পক্ষই বিজয় উদযাপনের জন্য লাড্ডু, মিষ্টি, কেক, আতশবাজি নিয়ে অপেক্ষা করছে, প্রস্তুতি সম্পন্ন হয়ে বিজয় মিছিলেরও।

Related Articles

Leave a Reply

Close
Close