তথ্যপ্রযুক্তি

আজ রাত আটটা ২০ মিনিটে ঘটে গেল চোখ ধাঁধানো ঘটনা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আজ রাত ঠিক আটটা ২০ মিনিট ২০ সেকেন্ডে ঘটে গেল এক চোখ ধাঁধানো ঘটনা। গাণিতিক হিসাব বলছে, এ ঘটনা আর কখনও ঘটবে না। খেয়াল করেছেন কী? আজ ২০ মে ২০২০ ইং; এদিন রাত ২০টা (জিএমটি ২৪ ঘণ্টা) ২০ মিনিট ২০ সেকেন্ডেই ঘটনাটি ঘটলো। একটু খেয়াল করে দেখুন- এই মুহূর্তে পর পর ছয়বার ‘২০’ এসেছে। একই মুহূর্তে ২০ সংখ্যাটি আর কখনও এতবার আসবে না।

তারিখ, সাল, ঘণ্টা, মিনিট, সেকেন্ড—সংখ্যাগুলো ওলট-পালট করলেও ‘২’ ও ‘০’ ছয়বার লিখতে হবে। দেখুন- ২০-২০২০-২০:২০:২০। শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। তবে এটি প্যালিনড্রোম সংখ্যা নয়। কারণ প্রথম ও শেষ থেকে পড়লে এর অর্থ এক থাকেনা।

২০-০২-২০২০—চলতি বছরের ফেব্রুয়ারির এ দিন আরেকটি দারুণ মুহূর্ত এসেছিল। প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেটি ছিল- ২১-১২-১২১২। তবে গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এসেছে এমন তারিখ। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।

সাধারণ সংখ্যার মধ্যে এমন চোখ ধাঁধানো তারিখ খুব কমই আসে। আপনার জীবনে টাকা-পয়সা, খাওয়া-দাওয়া ঘুরে ফিরে আসবে। কিন্তু এমন তারিখ হয়তো আর কখনো ঘুরে আসবে না। তাই খোঁজখবর রাখুন, এমন দিনগুলো হয়ে থাকুক অবিস্মরণীয়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close