বিশ্বজুড়ে

আজ ১৫ অক্টোবর, ‘বিশ্ব হাত ধোয়া দিবস’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আজ ১৫ অক্টোবর, ‘বিশ্ব হাত ধোয়া দিবস’। প্রতি বছর আজকের এই দিনে বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। এ দিবসটি সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে পালিত হয়ে থাকে।

২০০৮ সালে সাবান দিয়ে হাত ধোয়ার বৈশ্বিক এবং স্থানীয় দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য বিশ্ব হাত ধোয়া অংশীদার (GHP) বিশ্ব হাত ধোয়া দিবস চালু করে। তখন এর নাম ছিলো ‘হাত ধোয়ার জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্ব’।

বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো এটি একটি প্রচারণামূলক দিবস। বিশ্ব হাত ধোয়া দিবসের মূল লক্ষ্য হলো- সব সমাজের সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা। এছাড়া সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

বিশ্ব পানি সপ্তাহে সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া অংশীদার (GHP) বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close