প্রধান শিরোনামবিশ্বজুড়ে

আপনার মুখটা অন্তত বন্ধ রাখুন, ট্রাম্পকে পুলিশ প্রধান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে অগ্নিগর্ভ হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর। এদিকে বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নরদের ওপর বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে না পারার দায় চাপিয়ে দিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি গভর্নরদেরকে দুর্বল আখ্যা দিয়ে বলেছেন, তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ।

আর্ট আচেভোদো নামের ওই পুলিশ কর্মকর্তা সোমবার বলেন, ‘কাউন্ট্রির পুলিশ প্রধান হিসেবে আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বলছি, আপনার যদি গঠনমূলক কোনকিছু বলার না থাকে, তাহলে অন্তত মুখটা বন্ধ রাখুন’। গত ২৫ মে পুলিশি নির্যাতনের পর মারা যান জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি। ঘাড়ে ও পিঠে ক্রমাগত হাঁটু দিয়ে চাপ দিয়ে রাখার কারণে শ্বাসরুদ্ধ হয়ে মারা যান ওই আফ্রিকান-আমেরিকান।

মিনিয়াপলিসের এক পুলিশ কর্মকর্তা ফ্লয়েডকে মাটিতে ফেলে হাঁটু দিয়ে তার ঘাড় চেপে ধরেন। আট মিনিটের বেশি সময় ধরে এভাবে হাঁটুর চাপে শ্বাসরোধে মৃত্যু হয় ফ্লয়েডের। এ সংক্রান্ত ভিডিও ভাইরাল হওয়ার পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এক ময়না তদন্তের প্রতিবেদনে তার মৃত্যুকে হত্যাকাণ্ড হিসেবে উল্লেখ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেন ক্রাম্প।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close