বিশ্বজুড়ে

আফগানিস্তানে ৮০ জন স্কুলছাত্রীর উপর বিষপ্রয়োগ

ঢাকা অর্থনীতি ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলে দুটি পৃথক পৃথক স্কুলে ছাত্রীদের উপর বিষপ্রয়োগের ঘটনা ঘটেছে। বিষক্রিয়ার ফলে ছাত্রীরা অসুস্থ হয়ে পড়লে তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে দেশটির একজন শিক্ষা কর্মকর্তা।

আফগানিস্তানের উত্তরের সার-ই-পুল প্রদেশে শনিবার ও রবিবার বিষ প্রয়োগের এই ঘটনা ঘটেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে চীনা বার্তা সংস্থা সাউথ চায়না মর্নিং পোস্ট।

ওই শিক্ষা কর্মকর্তা বলেন, ‘যে ব্যক্তি বিষপানের ঘটনা ঘটিয়েছে তার ব্যক্তিগত ক্ষোভ ছিল।‘ তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

শিক্ষার প্রাদেশিক বিভাগের পরিচালক মোহাম্মদ রহমানি জানান, মূলত সাংচরক জেলায় প্রথম শ্রেণী থেকে ষষ্ঠ শ্রেণীর ছাত্রীদের মধ্যে বিষ প্রয়োগের এ ঘটনা ঘটে। নাসওয়ান-ই-কাবোদ আব স্কুলের ৬০ জন এবং নাসওয়ান-ই-ফৈজাবাদ স্কুলের আরো ১৭ জন শিশুকে বিষ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, ‘দুটি প্রাথমিক বিদ্যালয়ই কাছাকাছি অবস্থিত এবং একে একে স্কুলগুলোকে লক্ষ্যবস্তু করা হয়। আমরা শিক্ষার্থীদের হাসপাতালে স্থানান্তরিত করেছি এবং এখন তারা সবাই ভালো আছে।’

তদন্ত চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, এই কাণ্ড ঘটানোর জন্য কেউ তৃতীয় পক্ষকে অর্থ দিয়েছে। তবে রাহমানি বিস্তারিতভাবে আর কিছু বলেননি।

Related Articles

Leave a Reply

Close
Close