প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

আবারও ঝুঁকি নিয়ে সাভার ছাড়ছে শ্রমিক, কি বলছে তারা? (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: নির্ঘুম রাত শেষে জীবিকার তাগিদে কাজে যোগদান করে সাভারের পোশাক শ্রমিকরা। নানা বিড়ম্বনা ও ঝুঁকি নিয়ে তারািএসেছিন তারা। কিন্তু কারখানা খুলে দেয়ার প্রায় ৪ ঘন্টার মধ্যে অধিকাংশ কারখানা নোটিস দিয়ে আবার বন্ধ করে দিয়েছে। নতুন করে আবারও বিড়ম্বনায় পড়েছে খেঁটে খাওয়া শ্রমিকরা। বাধ্য হয়ে আবারও ঝুঁকি নিয়ে বাড়িতে ফিরছেন তারা।

রোববার (০৫ এপ্রিল) সকাল থেকেই সাভার-আশুলিয়ার সড়কগুলোতে দেখা যায় শিল্প শ্রমিকদের ঢল। এসময় গণপরিবহনের অভাবে অনেকেই বিপাকে পড়েন, পায়ে হেঁটেই পৌছান কর্মস্থলে। তবে আগামী ১১ই এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার জন্য বিজিএমইএর অনুরোধে কারনে প্রায় সব কারখানাই পুনরায় বন্ধ ঘোষণা করা হয়েছে।

শ্রমিক নেতা খায়রুল আলম মিন্টু জানান, সুরক্ষা নিশ্চিত না করে কারখানা খোলা রাখছেন। এতে করোনায় আক্রান্তের ঝুঁকি বাড়ছে শ্রমিকদের। ফলে সরকার ও বিজিএমইএর কাছে দাবী তারা সব কারখানা বন্ধু ঘোষণা করে শ্রমিকদের জুঁকিমুক্ত করেন। আর যদি বন্ধের সিদ্ধান্ত আগেই শ্রমিকদের জানিয়ে দেয়া হত, তাহলে এমন দুর্ভোগে শ্রমিকদের পড়তে হতো না।

ঢাকা ইপিজেডের মহা ব্যবস্থাপক,আবদুস সোবহান জানান, ঢাকা ইপিজেড এর ১০০ টি কারখানার মধ্যে আজ প্রায় ৭০টি প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। তবে ইতিমধ্যে আবার অনেক কারখানা বন্ধ ঘোষনা করেছে। তবে সুইডেন ও গ্রীনল্যান্ডসহ কয়েকটি দেশের চাহিদা অনুযায়ী শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করে কাজ করছেন।

এদিকে বন্ধের ঘোষণা পাওয়ার পরই অনেক শ্রমিকই তাদের বাড়ির পথে যাত্রা শুরু করেছেন। গনপরিবহন বন্ধ থাকায় সাভারের বিভিন্ন সড়কে ট্রাক-পিকাপে করে ঝুকি নিয়ে তাদের রওনা হতে দেখা যায়।

ভিডিও দেখুন:

Related Articles

Leave a Reply

Close
Close