দেশজুড়েবিশ্বজুড়ে

আবুধাবিতে জায়েদ পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবুধাবিতে কিরিবাতির ইউতান তারাওয়া ইয়েতা জুনিয়র সেকেন্ডারি স্কুলের প্রতিনিধির হাতে জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার তুলে দেন। স্কুলটি গ্লোবাল হাই স্কুল ক্যাটাগরিতে মর্যাদাপূর্ণ এই পুরস্কার পেয়েছে। এ ছাড়া আরও সাতটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা অন্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

গত সোমবার (১৩ জানুয়ারি) সকালে আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে ‘আবুধাবি সাসটেইনেবিলিটি উইক’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি প্রাইজ’-এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। এসময় তাকে স্বাগত জানান আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান। আট দিনব্যাপী অনুষ্ঠানটি বিভিন্ন দেশের নীতিনির্ধারক, শিল্প বিশেষজ্ঞ, অগ্রণী প্রযুক্তিবিদ ও নতুন প্রজন্মের নেতৃবৃন্দের মিলন মেলায় পরিণত হয়েছে। এ বছর পাঁচটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের ১০টি সংগঠন ও প্রতিষ্ঠানকে জায়েদ সাসটেইনেবল প্রাইজ প্রদান করা হয়।

অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, ফিজির প্রধানমন্ত্রী জোসাইয়া রোরেকে বেইনিমারামা, সার্বিয়ার প্রধানমন্ত্রী অ্যানা ব্রনাবিক, আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান ও সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও প্রমুখ বিশ্বনেতা অংশগ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে অন্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এর আগে রোববার (১২ জানুয়ারি) রাতে তিন দিনের সরকারি সফরে আবুধাবি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন সোমবার সন্ধ্যায় বাহরাইন, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব ও ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে তার হোটেলে এক সম্মেলনে যোগ দেন। সম্মেলনে প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতদের মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বাংলাদেশে কীভাবে আরও বেশি বিনিয়োগ আকৃষ্ট করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

Related Articles

Leave a Reply

Close
Close