বিশ্বজুড়ে

আমেরিকায় দরিদ্র এবং স্বল্প দক্ষদের জন্য নাগরিকত্ব লাভের আশা বন্ধ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ অভিবাসীদের স্থায়ী নাগরিকত্ব নিয়ে ফের কঠোর আমেরিকা। ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সোমবার নতুন নিয়ম ঘোষণা করেছে, যাতে স্পষ্ট বলা যেসব অভিবাসী খাদ্য স্ট্যাম্প, মেডিকেড এবং অন্যান্য জনকল্যাণমুখী প্রকল্পের সুবিধা ভোগ করছেন তাঁদের আমেরিকায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি তথা নাগরিকত্ব দেওয়া হবে না।

এই নতুন মার্কিন নীতির ফলে বিপদে পড়বেন সেই অভিবাসীরা যাঁরা কম মজুরিতে কাজ করলেও আমেরিকার জনকল্যাণমুখী প্রকল্পগুলির সুবিধা ভোগ করেন। এর ফলে বৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করার প্রত্যাশায় দেশের বাইরে থেকে আসা দরিদ্র এবং স্বল্প দক্ষ অভিবাসীদের জন্য একরকম মুখের উপর দরজা বন্ধ করে দিল ট্রাম্প প্রশাসন।

দীর্ঘদিনের “পাবলিক চার্জ” আইনের নতুন সংজ্ঞা ঘোষণা করে হোয়াইট হাউস বলেছে যে মার্কিন জনগণের সুবিধার্থে প্রয়োজন পড়লে সমস্ত অভিবাসীদের আমেরিকায় প্রবেশ করা থেকে বিরত করাও হতে পারে।

এছাড়াও ট্রাম্প প্রশাসন স্পষ্ট জানিয়েছে, যে সব অভিবাসীরা ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি পরিষেবাগুলি ব্যবহার করেছেন তাঁরা গ্রিন কার্ড বা মার্কিন নাগরিকত্ব পাবেন না।

ট্রাম্প হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলেছিলেন, “আমেরিকান নাগরিকদের সুবিধাগুলি রক্ষার জন্য এ দেশে আসা অভিবাসীদের আর্থিকভাবে স্বাবলম্বী হতে হবে।”

বিবৃতিতে বলা হয়েছে, “প্রচুর সংখ্যক অনাগরিক এবং তাঁদের পরিবার আমাদের উদার জনসাধারণের জন্যে দেওয়া সুবিধার সুযোগ নিয়েছেন, যা তাঁরা ভোগ না করলে অন্য অনেক দুর্বল আমেরিকানদের কাছে  ওই সুবিধা পৌঁছতে পারে” ।

মার্কিন প্রশাসনের সাম্প্রতিক এই ঘোষণা আমেরিকার প্রায় ২২ মিলিয়ন নাগরিকত্বহীন অথচ বৈধ বাসিন্দাদের এবং আনুমানিক ১০.৫ মিলিয়ন অননুমোদিত অভিবাসীদের সমস্য়ায় ফেলবে।

হোয়াইট হাউস জানিয়েছে যে সমস্ত অনাগরিক পরিবারের অর্ধেক সংখ্যকের মধ্যে অন্তত একজন করে ব্যক্তি সরকার পরিচালিত স্বাস্থ্য কর্মসূচী মেডিকেডের সুবিধা ব্যবহার করে।

আরও বলা হয়েছে যে  অনাগরিকদের মধ্যে ৭৮ শতাংশ পরিবার জনসেবামূলক প্রকল্পগুলিরও সুবিধা নেয়।

আমেরিকান নাগরিকত্ব ও ইমিগ্রেশন সার্ভিসেসের ভারপ্রাপ্ত পরিচালক কেন কুকিনেল্লি বলেছেন, “জনগণের স্বার্থে করা এই নয়া নিয়মের ফলে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন স্বনির্ভরতা এবং ব্যক্তিগত দায়বদ্ধতার আদর্শগুলিকে আরও জোরদার করছে, এও নিশ্চিত করেছে যে অভিবাসীরা আমেরিকায় এসে এখানকার সুবিধা ভোগ করে নিজেদের সফল করে তুলতে সক্ষম হয়েছে” ।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close