প্রধান শিরোনাম

আরও ৪০০ কোটি টাকা ঋণ পাবেন উদ্যোক্তারা

ঢাকা অর্থনীতি ডেস্ক: চার শতাংশ সুদ হারে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আরও ৪০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর একটি হোটেলে ১৮টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

এসএমই ফাউন্ডেশন জানায়, একজন উদ্যোক্তা এক লাখ টাকা থেকে সর্বোচ্চ ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। ঋণ পরিশোধের সময়সীমা সর্বোচ্চ তিন বছর। ছয় মাসের গ্রেস পিরিয়ডসহ ৩০টি মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করা যাবে। মোট ঋণের ২৫ শতাংশ নারী উদ্যোক্তাদের দেওয়া হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে জামানতবিহীন ঋণ দিতে উৎসাহিত করবে এসএমই ফাউন্ডেশন।

যারা এই ঋণে অগ্রাধিকার পাবেন- অগ্রাধিকারভুক্ত এসএমই সাব-সেক্টর, ক্লাস্টার ও ভ্যালু চেইনের আওতাভুক্ত উদ্যোক্তা। সারাদেশের নারী উদ্যোক্তা। নতুন উদ্যোক্তা অর্থাৎ যারা এখনো ব্যাংক থেকে ঋণ পাননি। পশ্চাদপদ অঞ্চল, উপজাতীয় অঞ্চল, শারীরিকভাবে অক্ষম ও তৃতীয় লিঙ্গের উদ্যোক্তা। দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত ট্রেডবডি, এসএমই অ্যাসোসিয়েশন, নারী-উদ্যোক্তা সংগঠন, নাসিব ও উদ্যোক্তা উন্নয়ন নিয়ে কাজ করে এমন সরকারি-বেসরকারি সংস্থাসহ জেলা ও উপজেলা প্রশাসনের সুপারিশ করা উদ্যোক্তারা ঋণ নিতে পারবেন।

তবে মুদি দোকান, ওষুধ বিক্রেতা, হার্ডওয়্যার বিক্রেতা এবং পরিবেশ দূষণকারী, যেমন ইটভাটা, তামাকজাত দ্রব্য বিক্রেতারা এ ঋণ নিতে পারবেন না।

যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের চুক্তি হয়েছে- বেসিক ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ওয়ান ব্যাংক, দ্য প্রিমিয়ার ব্যাংক, সীমান্ত ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, দ্য সিটি ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও লংকাবাংলা ফাইন্যান্স।

এর আগে আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের অনুকূলে দুই ধাপে ৩০০ কোটি টাকা ছাড় করা হয়েছিল। যা এরই মধ্যে বিতরণ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close