বিশ্বজুড়ে

আরব আমরিাতের কাছে ভয়ংকর যুদ্ধবিমান বিক্রি করবে জো বাইডেন সরকার

ঢাকা অর্থনীতি ডেস্ক: মার্কিনের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের কাছে দুই হাজার তিনশ কোটি ডলারের অস্ত্র বিক্রির প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে। এই বিপুল অংকের অস্ত্র চালানের মধ্যে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান এবং আর্মড ড্রোন থাকবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, বিষয়টি নিয়ে মার্কিন সরকার সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে পর্যালোচনা ও পরামর্শ করছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শেষ সময়ে আমিরাতের সঙ্গে চুক্তিটি সই হয়। তবে বাইডেন প্রশাসন দায়িত্ব নেওয়ার পর তা স্থগিত করে। এর আগে গত বছরের নভেম্বর মাসে হোয়াইট হাউস মার্কিন কংগ্রেসকে এই চুক্তির কথা জানায়। চুক্তিটি কার্যকর হলে আরব আমিরাত ৫০টি এফ-৩৫ জঙ্গিবিমান ও ১৮টি এমকিউ-৯বি ড্রোন পাবে। এছাড়া চুক্তির আওতায় আকাশ থেকে আকাশে ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র পাবে আরব আমিরাত।

ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি সই করার পরপরই তৎকালীন ট্রাম্প প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের কাছে এসব অস্ত্র বিক্রির উদ্যোগ নেয়। (সূত্র: সময়টিভি)

Related Articles

Leave a Reply

Close
Close