আশুলিয়াশিক্ষা-সাহিত্যস্থানীয় সংবাদ

আশুলিয়ার শিশুদের খেলার সঙ্গী রোবট!

স্কুলপড়ুয়ারা শিখল কিভাবে রোবট বানাতে হয়

আনোয়ার সুলতান, নিজস্ব প্রতিবেদকঃ টিভিতে বা ইন্টারনেটে রোবট বা ড্রোনের ছবি বা ভিডিও দেখলেও আজ আশুলিয়ার কোমলমতি শিশুরা হাতের নাগালে পেয়েছে রোবট, উড়তে দেখেছে ড্রোন। ড্রোন আর রোবটের সমারহে আনন্দের সাথে তারা জেনেছে রোবটের আদ্যোপান্ত।

স্কুলের ছাত্র-ছাত্রীদের মনে রোবট এবং রোবটিক্স নিয়ে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন বিশেষ বুট ক্যাম্প করেছে আশুলিয়ার ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলে।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) আশুলিয়ার জিরানীতে অবস্থিত ইকরা প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলে বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন এর সহযোগীতায় লেটস মেক রোবট প্রতিপাদ্যকে সামনে রেখে এই বুট ক্যাম্পের আয়োজন করা হয়।

এ ক্যাম্পে শিক্ষার্থীদের মাঝে রোবট তৈরীর বিভিন্ন ধাপ সহজ করে তুলে ধরেন বক্তারা। রোবটের প্রোগ্রামিং, এসেম্বেলিং, ডিজাইনিং এর ধাপগুলো শিক্ষার্থীদের মাঝে তুলে ধরা হয়।

এ আয়োজনের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো: হাফিজুল ইমরান।

ছবিঃ ঢাকা অর্থনীতি

তিনি বলেন, দেশের ডিজিটালাইজেশনের জন্য শুধুমাত্র বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুললেই হবেনা, ছোট বাচ্চাদের মাঝেও এর গুরুত্ব বুঝিয়ে আগ্রহ জন্মাতে হবে। যেন তারা রোবট কে সহজ ভাবে গ্রহণ করতে পারে। আসন্ন সময়ে সারা বিশ্বই রোবটের সাহায্য নিবে। তাই যুগের সাথে তাল মিলিয়ে আমাদের দেশের শিশুদের শিক্ষা ও মননে পরিবর্তন আনতে বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন সর্বদা সচেষ্ট থাকবে।

দেশের বিভিন্ন স্কুল কলেজে এ ধরণের আরও ক্যাম্পের আয়োজন করা হবে বলে জানান তিনি।

এ ক্যাম্পে বিদ্যালয়ের শিশুশ্রেণী থেকে দশম শ্রেণীর প্রায় ৭৫০ শিক্ষার্থী অংশগ্রহণ করে। এসময় আরো উপস্থিত ছিলেন, ইকরা স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক হুমায়ুন কবির, প্রধান শিক্ষক মো সোহেল রানা সহ শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close