দেশজুড়েপ্রধান শিরোনাম

আ. লীগ যখনই ক্ষমতায় আসে তখনই দুর্ভিক্ষ আসে: আবদুর রব

ঢাকা অর্থনীতি ডেস্ক: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই দুর্ভিক্ষ আসে, ১০টাকার চালের মূল্য ৫০ টাকা হয়। আওয়ামী লীগ ক্ষমতায় আসলে রক্ষীবাহিনী আসে, আওয়ামী লীগ ক্ষমতায় আসলে হেলমেট বাহিনী আসে। আওয়ামী লীগ ক্ষমতায় আসলে গুপ্ত হত্যা বাড়ে, গুম-অপহরণ বাড়ে। আওয়ামী লীগ ক্ষমতায় এসে গণতন্ত্রকে হত্যা করে একদলীয় শাসন কায়েম করে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে বিক্ষোভ মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশে গণতন্ত্র মঞ্চের শরিক জেএসডির সভাপতি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আন্দোলন সব জনগণের। এ সাত দলীয় জোট সাত দলে সীমাবদ্ধ থাকবে না। বাংলাদেশে স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলনরত সব রাজনৈতিক দলকে, যারা আন্দোলন করছে, তাদের সবাইকে সঙ্গে নিয়ে বৃহত্তর ঐক্যের মাধ্যমে রাজপথে গণবিক্ষোভ, গণ-বিস্ফোরণ ঘটিয়ে এ স্বৈরাচারকে হটাতে হবে।

রব আরও বলেন, ছাত্র-শ্রমিক-জনতা সবাইকে বলছি, এ লড়াই বাঁচার লড়াই, এ লড়াই গণতন্ত্রের লড়াই। এই লড়াইয়ে জিততে হবে। আমাদেরকে একতা গড়ে তুলতে হবে।

তিনি বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে সব জিনিসের দাম বাড়ছে, পরিবহনের ভাড়া বাড়ছে। সরকার সিন্ডিকেটের হাতে চলে গেছে। কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের তালিকা দেখেন। কারা মালিক? তালিকা দেখলে বুঝা যাবে কারা এরা? তারা সরকারের কোলের মধ্যে বসে আছে।

‘জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে যাদেরকে লাভ দেয়া হচ্ছে তারা কারা? তারা সিন্ডিকেটের লোকজন, সরকারের কোলের মধ্যে ওরা বসে আছে। এখন আবার শোনা যাচ্ছে গ্যাস ও পানির দাম ফের বৃদ্ধি করবে। আসলে অবস্থা খুব খারাপ, বেসামাল। এখন ওরা (সরকার) বিছানা থেকে উঠতে পারছে না,’ বলেন জেএসডি নেতা।

তিনি বলেন, গণতন্ত্র মঞ্চ নিয়ে সরকার দুঃস্বপ্ন দেখছে। আমি বলতে চাই, এ মঞ্চের নেতাদের জীবনে আপস করার কোনো ইতিহাস নেই। মরতে হলেও মরব, স্বৈরাচারকে ক্ষমতা থেকে সরাবো, মরতে হলেও মরবো, লড়াই করে মরব। বাধা দিলে বাঁধবে লড়াই, এই লড়াইয়ে জিতবে হবে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, আকবর খান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, আবুল হাসান রুবেল, গণঅধিকার পরিষদের নুরুল হক নূর, রাশেদ খান, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, ইমরান ইমন, জেএসডির তানিয়া রব, শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার প্রমুখ বক্তব্য দেন।

প্রসঙ্গত, গত ৮ আগস্ট জেএসডিসহ নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণঅধিকার পরিষদ, গণসংহতি আন্দোলন, ভাসানী অনুসারি পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন- এই ৭টি দলের সমন্বয়ে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে সরকার বিরোধী নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ হয়।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close