দেশজুড়েপ্রধান শিরোনাম

আ.লীগ সমর্থিত তাপস ও আতিকের সম্পদের পরিমাণ কত

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীরা রিটার্নিং অফিসারদের কাছে মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামায় সম্পদ ও দায়দেনার বিবরণী দিয়েছেন। এখানে কার কত সম্পদ দেখে নেওয়া যাক।

দক্ষিণের প্রার্থী শেখ ফজলে নূর তাপসঃ দক্ষিণে আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সম্পদ অন্য প্রার্থীদের চেয়ে বেশি। তিনি আইন পেশায় নিয়োজিত। তাঁর বার্ষিক আয় ১১ কোটি ৯৭ লাখ দুই হাজার ৪৩৮ টাকা।

হলফনামায় এই প্রার্থীর আয়ের উৎস উল্লেখ করা হয়েছে, কৃষি খাত, বাড়িভাড়া, ব্যবসা, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত, শিক্ষকতা, আইন, পরামর্শক।

হলফনামার তথ্য অনুযায়ী, তাপসের নিজের নামে ২৬ কোটি তিন লাখ তিন হাজার ৫৫৭ টাকা এবং স্ত্রীর নামে ৯৭ লাখ ২০৬ টাকার অস্থাবর সম্পদ রয়েছে। তাঁর কাছে বৈদেশিক মুদ্রা রয়েছে তিন হাজার ৭৫০ মার্কিন (ইউএস) ডলার। তাঁর স্ত্রীর আছে আট হাজার ৭০০ ইউএস ডলার। তাপসের ব্যাংক ও আর্থিক জমা আছে এক কোটি ৫৩ লাখ ৭৭ হাজার ২০৭ টাকা। তাঁর স্ত্রীর রয়েছে দুই কোটি ৫৭ লাখ ৩১ হাজার ২৩৫ টাকা। বন্ড ও পুঁজিবাজারের তালিকাভুক্ত নয়, এমন কম্পানিতে তাঁর বিনিয়োগ রয়েছে ৪৩ কোটি ২৭ লাখ ৫৫ হাজার ৪০৪ টাকা এবং স্ত্রীর রয়েছে ১২ লাখ ৫০ হাজার টাকা। এ ছাড়া তাপসের নিজের ও স্ত্রীর অস্থাবর সম্পদ রয়েছে ৩২ কোটি ৯৫ লাখ ৯ হাজার ৩৮ টাকার। এ ছাড়া নিজের নামে এক কোটি টাকার সোনা ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকার রয়েছে তাপসের। তাঁর স্ত্রীর নামে রয়েছে ৫০ লাখ টাকার স্বর্ণালংকার।

আওয়ামী লীগের এ প্রার্থী ও তাঁর স্ত্রীর ১০ লাখ টাকার ইলেকট্রনিক সামগ্রী রয়েছে। পরিবারের ১৭ লাখ টাকার আসবাবের কথা উল্লেখ করা হয়েছে হলফনামায়। তাপসের নিজের ও স্ত্রীর নামে অস্থাবর মোট সম্পত্তির পরিমাণ ১১৮ কোটি ৭৬ লাখ ২২ হাজার ৩২০ টাকা। এ দম্পতির স্থাবর সম্পদের মূল্য ছয় কোটি ৬৩ লাখ ৫৭ হাজার ৬২০ টাকা। এ সম্পদের মধ্যে রয়েছে স্ত্রীর নামে ১১২ শতাংশ কৃষিজমি আর তাঁর নামে রয়েছে ১০ দশমিক ৫০ কাঠা। এ ছাড়া তাপসের নামে রয়েছে ৩৮ লাখ ১৯ হাজার ৫০ টাকার অকৃষি জমি এবং তাঁর স্ত্রীর নামে পাঁচ কোটি ৪০ লাখ ২৪০ হাজার টাকার অকৃষি জমি রয়েছে। তাঁর নিজের নামে আট কোটি ৩৭ লাখ ২০ হাজার ৩১৩ টাকার দালান ও আবাসিক ভবন রয়েছে। স্ত্রী ও নিজের নামে চার কোটি ৯৪ লাখ ৬২ হাজার ৩২৫ টাকা দামের বাড়ি/অ্যাপার্টমেন্ট রয়েছে। মোট স্থাবর সম্পদের পরিমাণ ২৫ কোটি ৭৩ লাখ ৯৯ হাজার ৫৪৮ টাকা। কেউ টাকা পাওনা না থাকলেও বাড়িভাড়া বাবদ অগ্রিম নেওয়া চার কোটি ৬৭ লাখ ৯৬ হাজার ২৫০ টাকা ভাড়াটিয়াদের কাছে দেনা রয়েছেন। এই প্রার্থীর বিরুদ্ধে বিভিন্ন সময় দুটি মামলা থাকলেও হাইকোর্ট বিভাগ তাঁকে অব্যাহতি দিয়েছেন।

উত্তরের প্রার্থী আতিকুল ইসলামঃ গত বছরের ২৮ ফেব্রুয়ারি উত্তর সিটির উপনির্বাচনে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের আতিকুল ইসলাম। সেই সময়ে তাঁর গৃহঋণ ছিল এক কোটি ১০ লাখ ৭৫ হাজার টাকার। এবার তাঁর নামে আইএফআইসি ব্যাংকে ৯৮ লাখ ৮৯ হাজার টাকা ঋণ রয়েছে। সেই সময়ের মতো নিজের নামে বাড়ি থাকার বিষয়টি হলফনামায় উল্লেখ করেছেন। তবে এবার তাঁর গাড়ি নেই।

আওয়ামী লীগের এ প্রার্থী পেশায় একজন ব্যবসায়ী। তাঁর ১৬টি ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে। বিকম ডিগ্রিধারী আতিকুল ইসলামের নামে বর্তমানে বা অতীতে মামলা হয়নি। তাঁর বার্ষিক আয় এক কোটি ২৯ লাখ ৬৮ হাজার টাকা। আয়ের উৎস হচ্ছে—কৃষি খাত, ব্যবসা, বাড়িভাড়া, মৎস্য চাষ ও ব্যাংক সুদ।

আতিকুল ইসলামের অস্থাবর সম্পদ চার কোটি ৮৬ লাখ ৬৯ হাজার টাকা ও স্থাবর সম্পদের মূল্যমান ১৩ কোটি ৯৭ লাখ ৯২ হাজার টাকা। তাঁর ব্যবসাপ্রতিষ্ঠানের নামে বিভিন্ন ব্যাংকে ৫৯১ কোটি ছয় লাখ টাকা ঋণ রয়েছে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close