শিক্ষা-সাহিত্য

ইউডা’তে ‘জব’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর এমবিএ শিক্ষার্থীদের নিয়ে “জব স্ট্রেস এন্ড সেফটি ওয়ার্কিং কন্ডিশনস অন অর্গানিজশনাল প্রোডাক্টিভিটি” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) ইউডা অডিটোরিয়ামে এ সেমিনারের আয়োজন করে ইউডার ব্যবসায় প্রশাসন অনুষদ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউডা প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আহমাদুল্লাহ মিয়া। বিশেষ অতিথি ছিলেন, রেজিস্ট্রার প্রফেসর ড. ইফফাত চৌধুরী, প্রক্টর ও অ্যাসোসিয়েট প্রফেসর তপন কুমার বিশ্বাস, এমবিএ কো-অর্ডিনেটর ও অ্যাসোসিয়েট প্রফেসর মোস্তফা কামাল। অনুষ্ঠানে অতিথি বক্তা ছিলেন ফোর পয়েন্টস শেরাটনের ম্যানেজার শেখ সিদ্দিক।

সেমিনারে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিষয় ভিত্তিক মূল বক্তব্য ও টেকনিক্যাল সেশন মডারেশন করেন, অনুষদের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আব্দুল্লাহ-হিল মুনতাকিম।

সেমিনারে বাংলাদেশের ক্রমবর্ধমান বেকারত্ব ও বর্তমান প্রতিযোগিতামূলক চাকুরীর বাজারের নানা বিষয় তুলে ধরে প্রফেসর ড. আব্দুল্লাহ-হিল মুনতাকিম বলেন, শুধু আমাদের দেশেই না পুরো পৃথিবীতে চাকুরীর প্লাটফর্মে এখন প্রতিযোগিতা করে টিকে থাকতে হয় আর সামনে দিকে এগোতেও নানা চ্যালেঞ্জ গ্রহণ করতে হয়। আর যারা এইসব চ্যালেঞ্জ গ্রহণ করে এগিয়ে যেতে পারে তারাই দিন শেষে সাফল্যের স্বর্ণচূড়ায় পৌছাতে পারে। তাই কর্মক্ষেত্রে ঢোকার আগে ও পরে আমাদের নানাদিক বিষয়ে জানতে হবে সেগুলো সঠিকভাবে পালন করে এগিয়ে যেতে হবে। তাহলেই তোমাদের সাফল্য আসবে।’

ড. মুন্তাকিম আরও বলেন, এই মুহূর্তে দেশজুড়েই কর্পোরেট জগতে চাকরির যা অবস্থা তাতে সকলেই নানা ধরনের চাপের মধ্যে রয়েছেন। সেখানে যে শুধুমাত্র টানা ৮ ঘন্টার কাজ করার চাপ থাকে এমনটা নয়, সেই সঙ্গে মানসিক চাপও থাকে রয়েছে আর সব মিলিয়ে প্রতিযোগিতাও মারাত্মক।

এই সময়ে তিনি জব স্ট্রেস ও কর্মক্ষেত্রে নিরাপদ পরিবেশের সম্পর্ক নিয়ে আলোচনা করেন এবং পরিস্থিতি মোকাবেলা করে কাজের মাধ্যমে কর্মীর দক্ষতা বৃদ্ধি করে প্রতিষ্ঠানের উৎপাদনক্ষমতা বৃদ্ধির নানা দিক তুলে ধরেন।

রিয়াদ হোসেন রিপন ও তাসলিমা আক্তার দিপার উপস্থাপনায় সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন সোহেলী জান্নাত ও তানভীর আহমেদ এবং সমাপনী বক্তব্য রাখেন রোমেনা আফাজ ও হাসানুল হাবিব তুষার। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন গোলাম ইসমত মিতুল, জিসান হায়দার ও জাহেদা খাতুন। ঈশিতা রায়, রাজিবুর রহমান সরকার, শিল্পা হুরে, তাইজুল ইসলাম, তৌহিদ হাসান, সিফাত ইবনে মনজু, কাশফী শাহরীন, জাকারিয়া ইসলাম, আরাফাত রহমান রিয়াদ, সাগুফতা পারভেজ, গোলাম তানভীর খান, রিতু পর্ণা দাস, ফজলে রাব্বি সহ অন্যরা তাদের মতামত তুলে ধরে। এছাড়া প্রশ্ন ও উত্তর পর্বে বিভিন্ন পেশার প্রতিনিধিসহ এমবিএ শিক্ষার্থীরা অংশ নেন ।

সেমিনারটির আয়োজনে ছিল এমবিএ ও ইএমবিএ প্রোগ্রাম অফিস, হিউমান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ, ফ্যাকাল্টি অব বিজনেস এডমিনিস্ট্রেশন, ইউডা।

Related Articles

Leave a Reply

Close
Close