তথ্যপ্রযুক্তিরাজস্বশিল্প-বানিজ্য

গ্রাহক নয়, উবার-পাঠাওকে ৫% ভ্যাট দিতে হবে: এনবিআর

ঢাকা অর্থনীতি ডেস্কঃ উবার-পাঠাওসহ সব অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং সেবার ওপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে এ ভ্যাট আদায় হবে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানের প্রাপ্য অর্থের ওপর।

রোববার (১৮ আগস্ট) এ সংক্রান্ত একটি ব্যাখ্যা জারি করেছে এনবিআর।

এতে বলা হয়েছে, বর্তমানে মোবাইল অ্যাপভিত্তিক বিভিন্ন পরিবহনের রাইড শেয়ারিং সেবা খুব দ্রুত জনপ্রিয় হয়েছে। কিন্তু এ সেবাটি ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত দ্বিতীয় তফসিলের অন্তর্ভুক্ত না হওয়ায় ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত নয়। ভ্যাট আইনের দ্বিতীয় তফসিলের অনুচ্ছেদ ৬-এর (গ) অনুযায়ী সব ধরনের বাহনের চালকের সেবা ব্যক্তিগত সেবা হিসেবে ভ্যাট অব্যাহতি সুবিধা ভোগ করে। তাই গাড়ির চালক সেবার বিপরীতে যে অংশ প্রকৃতপক্ষে নিজে গ্রহণ করেন সে অংশটুকু ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত। তা ব্যতীত রাইড শেয়ারিং অ্যাপ পরিচালনাকারী প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষ যে পরিমাণ কমিশন পায় তার ওপর ৫ শতাংশ হারে ভ্যাট আদায়যোগ্য হবে।

ব্যবহারকারীদের ধারণা, এ ভ্যাট তাদের কাছ থেকে আদায় করা হবে।

তবে এনবিআর বলছে, ব্যবহারকারীদের ওপর ভ্যাট আরোপ করা হয়নি। চালক ও রাইড শেয়ারিং কোম্পানির মধ্যে কমিশনের অর্থ ভাগাভাগির পর কোম্পানিগুলো যে পরিমাণ কমিশন পাবে তার ওপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে।

মোবাইল অ্যাপসভিত্তিক এ সেবার বিপরীতে যাত্রী নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর পর চালককে কিলোমিটারপ্রতি ভাড়া পরিশোধ করে থাকেন। এ সেবা মূল্যের বা ভাড়ার একটা অংশ মোবাইল অ্যাপসভিত্তিক সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান পেয়ে থাকে। ভ্যাট আইনে বর্তমানে সব ধরনের যানবাহন চালকের দেয়া সেবা ব্যক্তিগত সেবা হিসেবে ভ্যাট অব্যাহতি সুবিধা পাচ্ছে। রাইড শেয়ারিংয়ের চালকদের আয়ে ভ্যাট অব্যাহতি থাকলেও এ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের আয়ের ওপর ৫ শতাংশ ভ্যাট দিতে হবে।

Related Articles

Leave a Reply

Close
Close