বিশ্বজুড়ে

ইন্দোনেশিয়ার বাজারে সপ্তাহে ৬ দিনই বাদুড়, ইঁদুর, সাপ বিক্রি চলছেই

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইন্দোনেশিয়ার সুলাওয়েসির পার্শ্ববতী শহর টমোহন। সপ্তাহের ছয়দিনই সেখানকার বাজারে বাদুড়, ইঁদুর, সাপ ও গিরগিটি বিক্রি হয়। পাশের দ্বীপ ও জঙ্গল থেকে বন্যপ্রাণী ধরে নিয়ে এসে বিক্রি করা হয় সেই বাজারে। এমনকি কুকুর মেরে মাংস কেজি দরে বিক্রি করা হয় সেই বাজারে। কুকুরগুলোর মধ্যে কিছু পোষা এবং অন্যগুলো রাস্তা থেকে ধরে নিয়ে আসা।

বহু বছর ধরে পশুগুলোকে এভাবে হত্যার ব্যাপারে সরকারি নির্দেশনা চেয়ে আসছে মানবাধিকার ও বন্যপ্রাণী অধিকারকর্মীরা।  করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে ওই বাজার বন্ধের চাপ থাকলেও সেটি দেদারসে চলছে।ইন্দোনেশিয়ার করোনা টাস্কফোর্সের সদস্য প্রফেসর ওয়াইকু আদিসাসমিতো বলেন, ওই বাজারটি জীবাণু ছড়ানোর ক্যাফেটিরিয়া। আমি চাই এটি বন্ধ হয়ে যাক। বন্যপ্রাণী এভাবে মেরে ফেলা এবং কিনে খাওয়া আগুন নিয়ে খেলার সমান।

এর আগে জানা গেছে, চীনের হুবেই প্রদেশের উহান শহরে বন্যপ্রাণীর বাজার থেকে করোনাভাইরাস ছড়িয়ে গেছে। ওই বাজারেও বাদুড় বিক্রি হতো। বাদুড় নিয়ে করোনা ছড়ানোর কথা বিশেষজ্ঞরা বললেও ইন্দোনেশিয়ার টনক নড়েনি।

ডিসেম্বরে উহানে করোনা ছড়ানোর পর সকল বন্যপ্রাণী বিক্রির বাজার বন্ধ করে দেয় চীন। কিন্তু ইন্দোনেশিয়ার টমোহন বাজারে এখনো চলছে বাদুড়সহ বন্যপ্রাণী বিক্রি। সূত্রঃ স্ট্রেইটস টাইমস

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close