বিশ্বজুড়ে

ইসরায়েলের জর্ডান উপত্যকা দখলের হুমকির তীব্র নিন্দা বাংলাদেশের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ দখলদারি ও দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু কর্তৃক জর্ডানের উপত্যকা দখলের হুমকির তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

সৌদি আরবে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি সভায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এ নিন্দা জানান। সভায় তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

সভায় গোলাম মসীহ বলেন, বাংলাদেশ সংবিধান অনুযায়ী নিপীড়িত মানুষের পাশে থাকার ও যেকোনো মূল্যে মুসলিম উম্মাহর একতা বজায় রাখার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, ফিলিস্তিনে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘের সংশ্লিষ্ট রেজ্যুলেশনের বাস্তবায়ন, রোড ম্যাপ ও আরব শান্তি পরিকল্পনার গুরুত্ব সর্বাধিক। বাংলাদেশ ওআইসি ও জাতিসংঘের সদস্য হিসেবে ফিলিস্তিন প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাবে।

আসন্ন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ওআইসি সদস্য রাষ্ট্রগুলো তাদের মূল বক্তব্যে বিষয়টি তুলে ধরবেন বলে জানান তিনি।

জরুরি সভায় সৌদি আরব ছাড়াও তুরস্ক, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিনসহ ২০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যোগ দেন। সভায় সভাপতিত্ব করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আবদুল আজিজ আল-আসাফ।

সভায় ফিলিস্তিন বিষয়ে যে রেজ্যুলেশন গৃহীত হয়, সেখানে জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের সম্মেলনে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে ওআইসি সদস্য রাষ্ট্রগুলোকে কথা বলার অনুরোধ জানিয়ে বাংলাদেশের দেওয়া প্রস্তাব সর্বসম্মতিক্রমে অন্তর্ভুক্ত হয়। ফিলিস্তিন ইস্যু ছাড়াও সম্প্রতি সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের তেলক্ষেত্রে ড্রোন হামলার তীব্র নিন্দা জানানো হয় ও এ বিষয়ে একটি পৃথক রেজ্যুলেশন গ্রহণ করা হয়।

সভা শেষে রাষ্ট্রদূত ওআইসির মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল-ওথাইমিনের সঙ্গে সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূত মহাসচিবকে আগামী বছর বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের জন্য গঠিত আন্তর্জাতিক কমিটির সদস্য হওয়ার আমন্ত্রণপত্র তুলে দেন। মহাসচিব সানন্দচিত্তে তা গ্রহণ করেন। বিজ্ঞপ্তি

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close