দেশজুড়ে

২৯ হাজার টাকায় বিক্রি হলো সাড়ে ২২ কেজির পাঙাশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজবাড়ীর গুদার বাজার এলাকার পদ্মায় জেলের জালে ধরা পড়েছে সাড়ে ২২ কেজি ওজনের একটি পাঙাশ মাছ। পরে মাছটি ২৯ হাজার ২৫০ টাকায় বিক্রি করা হয়।

আজ রোববার ভোর ৫টার দিকে রাজবাড়ীর গুদার বাজার এলাকার অদূরে পদ্মা নদী থেকে দৌলতদিয়া ফকীর পাড়া এলাকার জেলে মোনতাজ হালদারের জালে বিশাল এই মাছটি ধরা পড়ে। মোনতাজ হালদার মাছটি বিক্রির জন্য সকাল ভোর সাড়ে ৬টার দিকে দৌলতদিয়া বাজারে আবদুল হালিম সরদারের আড়তে নিয়ে যান। পরে সেখান থেকে লালচাঁদ খান ও মাসুদ মোল্লা উন্মুক্ত নিলামের মাধ্যমে মাছটি ১ হাজার ৩ শ টাকা কেজি দরে মোট ২৯ হাজার ২৫০ টাকা দিয়ে কিনে নেন।

মাছ ব্যবসায়ী লালচাঁদ খান বলেন, ‘পাঙাশ মাছটি আড়ত থেকে কিনে মোবাইলের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় যোগাযোগ করা হচ্ছে। কেজি প্রতি ১০০ থেকে ২০০ টাকা লাভ পেলেই মাছটি বিক্রি করে দেওয়া হবে।’

জেলে মোনতাজ হালদার বলেন, ‘আমরা শনিবার দিবাগত রাতে মাছ ধরতে নদীতে যাই। সারা রাত জাল ফেলে কিছু না পেয়ে হতাশ হই। ভোর ৫টার দিকে জাল তুলতেই দেখি বড় এই মাছটি আটকা পড়েছে। অনেক দিন পর অনেক বড় একটি মাছ পেয়ে অনেক ভালো লাগছে। মাছটির ভালো দামও পেয়েছি।’

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা টিপু সুলতান বলেন, নদীতে পানি বাড়ার কারণে এসব বড় বড় মাছ নদীতে পাওয়া যাবে। নদীতে পানি বেশি থাকলে পাঙাশ, রুই, কাতলা, বোয়াল, বাগাড়সহ দেশীয় বড় প্রজাতির মাছ আরও ধরা পড়বে। আগামী প্রজন্মের জন্য এই মাছের স্থায়ী অভয়াশ্রম করা গেলে এমন মাছের বংশবৃদ্ধিসহ আরও বেশি পাওয়া যেত বলে জানান তিনি।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close