দেশজুড়ে

ঈদে কারাগারে বন্দিদের জন্য ১৫০ টাকা বিশেষ খাবার

ঢাকা অর্থনীতি ডেস্ক:   বিশেষ দিনে কারা বন্দিদের জন্য খাবারের বরাদ্দ  ৩০ টাকা থেকে বেড়ে ১৫০ টাকা হয়েছে। যা এই ঈদ থেকেই কার্যকর হচ্ছে দেশের সব কারাগারে। ফলে বন্দিরা এবারের ঈদে পাচ্ছেন নতুন মানের উন্নত খাবার। কারা কর্তৃপক্ষ বলছে, সরকারের এই উদ্যোগ বন্দিদের মানসিকতায় ইতিবাচক প্রভাব ফেলবে।

ঈদ বা বিশেষ দিনগুলোতে কারাগারে থাকা বন্দীদের জন্য বিশেষ খাবার দেয় কারা কর্তৃপক্ষ। কেন্দ্রীয় কারাগার থেকে শুরু করে সারাদেশেই একই নিয়মে এই উন্নত খাবার দেয়া হয়।

গত ঈদ পর্যন্ত, সেই খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ ছিল ৩০ টাকা। কিন্তু, সম্প্রতি সরকারের এক সিদ্ধান্তে বন্দীদের জন্য বিশেষ দিনের খাবারে বাজেট ৩০ টাকা থেকে ১৫০ টাকা নির্ধারন করেছে সরকার। যা, এবারের ঈদ থেকেই কার্যকর হচ্ছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা বলেন, ‘বিশেষ দিবসগুলোতে তিরিশ টাকার পরিবর্তে এখন একশ পঞ্চাশ টাকা বরাদ্দ করেছেন। এই ঈদুল আযহার মধ্য দিয়েই শুরু হবে এই উন্নতমানের খাবার পরিবেশনের সুযোগ গ্রহণ। খাবারের টাকা যেহেতু পাঁচগুণ বেড়েছে তাই খাবারের মানও যেন তেমনটাই বাড়ে সে বিষয়ে আমরা তদারকি করবো।’

বিশেষ দিনের খাবারে এমন ভালো আয়োজনের ফলে বন্দীদের মানসিকতায় ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন কারা মহাপরিদর্শক। মোস্তফা কামাল আরও বলেন, ‘বন্দীদের মধ্যে সংশোধন গ্রহণ করার যে প্রবণতা ও মানসিকতা তা তারা অর্জন করবেন। কারণ, এতে করে তারা ভাববেন যে আমরা যারা বাইরে রয়েছি, তাদের দায়িত্বে রয়েছি, আমরা তাদের নিয়ে ভাবছি, যা তাদের মধ্যে মানসিক বিকাশ ঘটাবে বলে আমা মনে করছি।’

Related Articles

Leave a Reply

Close
Close