দেশজুড়েপ্রধান শিরোনাম

ঈদে নিরাপত্তায় দেশজুড়ে থাকছে লক্ষাধিক পুলিশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আসন্ন পবিত্র ঈদুল ফিতরে রাজধানী ঢাকাসহ সারা দেশে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ। ঈদে রাজধানীতে ১০ হাজারসহ সারা দেশে জননিরাপত্তায় থাকছে লক্ষাধিক পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য। মসজিদ, ঈদগাহ, গুরুত্বপূর্ণ এলাকা ও স্থাপনায় থাকবে পুলিশি নজরদারি।

শনিবার (১ জুন) বিকেলে পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

পুলিশ জানিয়েছে, শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপনের জন্য পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) ও গোয়েন্দা সংস্থাসহ আইন-শৃঙ্খলা বাহিনীর লক্ষাধিক সদস্য নিয়োজিত করা হয়েছে। রাজধানীর বিভিন্ন সড়কে পুলিশ নিয়মিত টহল দিচ্ছে এবং সন্দেহজনক মনে হলে চেকপোস্টে তল্লাশী চলছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, রাজধানী ঢাকাতেই তিন স্তরের নিরাপত্তার জন্য নিয়োজিত করা হয়েছে ১০ হাজারের বেশী আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য।

ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া সংবাদমাধ্যমে বলেন, ‘ঈদে ঢাকা শহর ফাঁকা হয়ে যাবে। এই ফাঁকা ঢাকা শহরে পুলিশের পাহাড়া থাকবে। থাকবে নিরাপত্তা তল্লাাশি ও রাস্তায় বেরিকেড ব্যবস্থা। এছাড়া নাগরিকদের নিরাপত্তায় রাজধানী ঢাকার বিভিন্নস্থানে চেকপোস্ট স্থাপন করা হচ্ছে। ঈদে রাজধানীর ৪৯ থানা এলাকায় টহল দিবে পুলিশ।

এদিকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপনের জন্য ইতোমধ্যেই পুলিশ হেডকোয়ার্টার্স থেকে সব মেট্রোপলিটন ও রেঞ্জের পুলিশ কর্মকর্তাদেরকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্দেশনা দিয়েছেন।

আইজিপি বলেন, সাধারণ মানুষের ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করার লক্ষ্যে মার্কেট ও শপিংমলে ভোররাত পর্যন্ত পোশাকে ও সাদা পোশাকে বিশেষ নিরাপত্তা দিতে হবে। জনগণের নিরাপত্তার জন্য মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টসমূহে সিসিটিভি স্থাপন করতে হবে। এছাড়া ট্রাক, পিকআপ এবং পণ্যবাহী ট্রাকে যাত্রী পরিবহন রোধ এবং সুনির্দিষ্ট তথ্য ছাড়া মহাসড়কে কোন যানবাহন থামানো যাবে না।

পুলিশ জানিয়েছে, ঈদের ছুটিতে আবাসিক এলাকা, ব্যাংক ও অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান, স্বর্ণেও দোকান ইত্যাদির নিরাপত্তা নিশ্চিত করবে পুলিশ। এছাড়া ঈদের সময় বিদেশী কূটনৈতিক মিশন ও স্থাপনা এবং বিদেশী নাগরিকদের নিরাপত্তা বাড়ানো হবে।

এদিকে দেশের বৃহত্তর ঈদের জামাত কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের নিরাপত্তায়ও বিশেষভাবে কাজ করছে পুলিশ। থাকবে পর্যাপ্ত সিসি ক্যামেরা। নামাজের সময় শোলাকিয়া ঈদগাহ ময়দান ও আশপাশের আকাশে নজরদারিতে শক্তিশালী ড্রোন ক্যামেরা থাকবে বলে জানিয়েছেন কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ।

Related Articles

Leave a Reply

Close
Close