বিশ্বজুড়েব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

ঋণ পেতে পাকিস্তানকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

ঢাকা অর্থনীতি ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে একটি চুক্তির আলোচনা করতে পাকিস্তানকে সহায়তা করতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। রোববার (১৯ জুন) কূটনৈতিক সূত্রের বরাতে ডন অনলাইন এমন খবর দিয়েছে।

এরআগে সংবাদমাধ্যমের খবর বলছে, আইএমএফের সঙ্গে বর্ধিত তহবিল সুবিধা (ইএফএফ) নবায়ন করতে ওয়াশিংটনের সহায়তা চেয়েছে ইসলামাবাদ। সবচেয়ে বড় অংশীদার হিসেবে, আইএমএফের নীতি-নির্ধারণীতে উল্লেখযোগ্য প্রভাব আছে যুক্তরাষ্ট্রের।

২০১৯ সালের জুলাইয়ে ইএফএফের অধীন ৩৯ মাসের জন্য ৬০০ কোটি মার্কিন ডলার সহায়তার চুক্তি হয় পাকিস্তানের। কিন্তু আগের সরকার প্রতিশ্রুতি পালনে ব্যর্থ হওয়ায় ৩০০ কোটি ডলারের তহবিল দেওয়া বন্ধ করে দিয়েছিল আইএফএফ।

বর্তমানে কেবল তহবিল হস্তান্তরই না, বরং কর্মসূচির আকার ও মেয়াদ বাড়াতে চেষ্ট করছে ইসলামাবাদ। শনিবার যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশীয় সহকারী বাণিজ্য প্রতিনিধি (ইউএসটিআর) ক্রিস্টোফার উইলসনের সঙ্গে দেখা করেন ওয়াশিংটনে পাকিস্তানের রাষ্ট্রদূত মাসুদ খান। এ সময়ে দুদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়ানো নিয়ে তাদের মধ্যে কথা হয়েছে।

পাকিস্তানে বিনিয়োগ বাড়াতে মার্কিন কর্মকর্তাকে উৎসাহিত করেন মাসুদ খান। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য ও পণ্য সম্পর্ক বৃদ্ধি এবং বিনিয়োগ নীতি নিয়ে নির্দেশনা দেওয়ার দায়িত্ব ইউএসটিআরের। অন্য দেশগুলোর সঙ্গে বাণিজ্য আলোচনার দেখভালো করে এই সংস্থা।

শনিবার যুক্তরাষ্ট্রের ওয়েবটেক কোম্পানির এক প্রতিনিধির সঙ্গে আলোচনা করেন মাসুদ খান। এটি বিশ্বের রেল কোম্পানিগুলোর নেতৃত্ব দিচ্ছে। বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের সঙ্গে চলমান অংশীদারত্ব আরও দূরে নিয়ে যেতে আগ্রহ প্রকাশ করেছে ওয়েবটেক। এছাড়া পাকিস্তানের লোকোমোটিভের প্রয়োজনীয়তা মেটানোয় সহায়তা করতেও রাজি হয়েছে এই কোম্পানি।

পণ্য পরিবহন ও ট্র্যানজিট রেলখাতের মূল্য-সংযোজন সেবা, ডিজিটাল সমাধান, সিস্টেমস ও সরঞ্জামাদি সরবরাহে নেতৃত্ব দেয় ওয়েবটেক। এক বিবৃতিতে মাসুদ খান বলেন, ওয়েবটেক ও পাকিস্তানের রেলপথের মধ্যে চলমান সহযোগিতাকে আরও বিশেষভাবে মূল্যায়ন করছি। বিশেষ করে প্রকৌশল ও রেলসেবার ক্ষেত্রে দুপক্ষের সম্পর্ক অনেক বেশি গুরুত্বপূর্ণ। পাকিস্তানের রেল নেটওয়ার্কের আধুনিকায়ন ও লোকোমোটিভ উৎপাদনকে দেশীয়করণে ওয়েবটেকের দক্ষতা থেকে লাভবান হওয়া সম্ভব।

Related Articles

Leave a Reply

Close
Close