ব্যাংক-বীমা

ক্রেডিট কার্ডের ওপর সুদের হার ২০ শতাংশের মধ্যে রাখার নির্দেশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ক্রেডিট কার্ডের ওপর সুদের হার ২০ শতাংশের মধ্যে রাখার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে বলেছে বাংলাদেশ ব্যাংক। ১ অক্টোবর থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়,কিছু বাণিজ্যিক ব্যাংক ক্রেডিট কার্ডের বিপরীতে বিভিন্ন নামে বিভিন্ন প্রকার নগদে উত্তোলনযোগ্য ঋণ সুবিধা দিচ্ছে। যা ব্যাংকঋণের ঝুঁকি বৃদ্ধি করছে। এ ধরনের ঋণের ওপর ফ্লাট রেট এ অযৌক্তিকভাবে বেশি সুদ আদায় করছে। এতে গ্রাহকের স্বার্থ ক্ষুন্ন হচ্ছে।

এতে আরও উল্লেখ করা হয়, কিছু ব্যাংক ক্রেডিট কার্ডের অপরিশোধিত বকেয়া বিলের ওপর লেনদেনের তারিখ হতে সুদ আরোপ এবং পরিশোধিত বিলের বিপরীতে প্রগ্রেসিভ রেটে বিলম্ব ফি আদায় করছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ক্রেডিট কার্ডের ওপর সুদ বা মুনাফার হার ২০ শতাংশের অধিক নির্ধারণ করা যাবে না। এছাড়া ক্রেডিট কার্ডের বিল পরিশোধের জন্য নির্ধারিত সর্বশেষ তারিখের পরদিন থেকে ক্রেডিট কার্ডের অপরিশোধিত বিলের ওপর সুদ আরোপ করতে হবে। এক্ষেত্রে কোনোভাবেই লেনদেনের তারিখ থেকে সুদ আরোপ করা যাবে না।

বিদ্যমান নীতিমালা অনুযায়ী ক্রেডিট কার্ডের বিপরীতে সর্বোচ্চ ৫০ শতাংশ নগদ উত্তোলন যোগ্য ঋণ সুবিধা ব্যতীত অন্য কোনো নামে নগদে উত্তোলনযোগ্য ঋণ সুবিধা প্রদান করা যাবে না। বিলম্বে পরিশোধিত কোনো বিলের বিপরীতে শুধুমাত্র একবার বিলম্ব ফি (অন্য যে কোনো নামে অভিহিত করা হোক না কেন) আদায় করা যাবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close